kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


লিবিয়া উপকূলে ২৮ অভিবাসীর লাশ উদ্ধার

কালের কণ্ঠ ডেস্ক   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



লিবিয়ার উপকূলের অদূরে মঙ্গলবার ইউরোপগামী ২৮ অভিবাসন-প্রত্যাশীর লাশ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে অন্তত ২২ জনকে একটি ছোট কাঠের নৌকায় পাওয়া যায়।

বার্তা সংস্থা এএফপির একজন আলোকচিত্রী ও ইতালির কোস্ট গার্ড এ কথা জানিয়েছে।

এএফপির আলোকচিত্রী জানান, বেশির ভাগ শরণার্থী শ্বাসকষ্টে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। তিনি বলেন, তিন স্তরবিশিষ্ট নৌকায় প্রায় এক হাজার লোক গাদাগাদি করে ছিল। তিনি সেখানে ২২টি মৃতদেহ দেখতে পান। তবে নৌকার খোলের ভেতর আরো লাশ থাকতে পারে বলে তিনি জানান।

ইতালির কোস্ট গার্ড জানায়, মঙ্গলবার সমুদ্রে ৩৩ দফা অভিযানে ২৮ শরণার্থীর লাশ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া চার হাজার ৬৫৫ শরণার্থীকে জীবিত উদ্ধার করা হয়েছে। লিবিয়ার উত্তরে আন্তর্জাতিক জলসীমায় উদ্ধার তত্পরতায় সমন্বয় করছে ইতালির কোস্ট গার্ড।

প্রো-অ্যাকটিভ ওপেন আর্মস নামে স্পেনের একটি বেসরকারি সংস্থা সমুদ্রে অভিবাসী উদ্ধার কার্যক্রম চালিয়ে থাকে। এএফপির এই আলোকচিত্রী ওই সংস্থারই অ্যাস্ট্রাল নামের একটি উদ্ধারকারী জাহাজে সমুদ্রে যান। তিনি জানান, মঙ্গলবার দিন শেষে ইতালির নৌবাহিনী জীবিত উদ্ধার হওয়া শরণার্থীদের নিরাপদ স্থানে নিয়ে আসার চেষ্টা করছিল।

এর আগের দিন সোমবার লিবীয় উপকূল থেকে ছয় হাজারের বেশি শরণার্থীকে উদ্ধার করা হয়েছিল। এদের অধিকাংশই ছিল আফ্রিকার নাগরিক। এরা রাবারের ডিঙিতে চড়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিল। উদ্ধার অভিযানে এক অন্তঃসত্ত্বা নারীসহ ৯ জনের লাশ পাওয়া যায়।

সূত্র : এএফপি।


মন্তব্য