kalerkantho


হাইতিতে হারিকেন ম্যাথিউর আঘাত, ব্যাপক ক্ষয়ক্ষতি

কালের কণ্ঠ ডেস্ক   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



হাইতিতে হারিকেন ম্যাথিউর আঘাত, ব্যাপক ক্ষয়ক্ষতি

হারিকেন ম্যাথিউর প্রভাবে ডোমিনিকান রিপাবলিকের রাজধানী সান্তো দোমিঙ্গোর লা পুয়া এলাকায় পানিতে ডুবে যায়। মঙ্গলবার তোলা ছবি। ছবি : এএফপি

হারিকেন ম্যাথিউর আঘাতে হাইতিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ঝড়ে একটি সেতু ভেঙে গিয়ে দেশটির দক্ষিণ উপকূলের সঙ্গে দেশের বাকি অংশের যোগাযোগ বন্ধ হয়ে গেছে। রাজধানী পোর্ট-অ-প্রিন্সের অনেক এলাকা পানিতে তলিয়ে গেছে। হাইতিতে পাঁচজন এবং পাশের ডোমিনিকান রিপাবলিকে চারজন মারা গেছে।

ক্ষতিগ্রস্তদের সহায়তায় ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড) দুর্যোগ মোকাবিলা দল পাঠিয়েছে।

ক্যারিবীয় অঞ্চলে গত এক দশকের মধ্যে আঘাত হানা হারিকেনের মধ্যে এটিই সবচেয়ে শক্তিশালী। ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাত নিয়ে হারিকেনটি হাইতিতে আঘাত হানে। চার মাত্রার হারিকেনটি হাইতির পশ্চিমাঞ্চল অতিক্রম করে কিউবার উত্তর-পূর্বাঞ্চলের উপকূল হয়ে ফ্লোরিডার দিকে অগ্রসর হচ্ছে। সাউথ ক্যারোলাইনা ১০ লাখেরও বেশি মানুষকে অপসারণ শুরু করেছে।

হারিকেনের আঘাতে হাইতিতে ঝড়ে উপড়ে পড়া গাছের কারণে অনেক রাস্তা বন্ধ হয়ে গেছে এবং অনেক জায়গায় ভূমিধসের খবর পাওয়া গেছে।

রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে মায়ামি হেরাল্ড পত্রিকার সাংবাদিক জ্যাকুলিন চার্লস জানাচ্ছেন, এসব ক্ষয়ক্ষতি হয়েছে মূলত হাইতির পশ্চিমাঞ্চলে। দক্ষিণাঞ্চলের লে কায়েস শহরের ডেপুটি মেয়র জানিয়েছেন, সেখানকার ৭০ হাজার মানুষ বন্যার কবলে পড়েছে। সূত্র : এএফপি।

 


মন্তব্য