kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


কুন্দুজ থেকে তালেবান হটিয়েছে আফগান বাহিনী

কালের কণ্ঠ ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



আফগান বাহিনী গতকাল মঙ্গলবার ভোরে কুন্দুজে অভিযান চালিয়ে তালেবান বাহিনীকে বিতাড়িত করে শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে। ন্যাটো বাহিনীর বিমান হামলার সহযোগিতায় এ অভিযান চালানো হয়।

কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। তবে এখনো অনেক তালেবান যোদ্ধা বেসামরিক লোকজনের বাড়িঘরে আত্মগোপন করে আছে বলে ধারণা করা হচ্ছে।

সরকারি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শহরটির কেন্দ্রস্থল সরকারি বাহিনী নিয়ন্ত্রণে নিলেও এর বাইরে কিছুু এলাকায় তাদের সঙ্গে তালেবানের সংঘর্ষ চলছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিযানে কমপক্ষে ৩০ জন তালেবান নিহত হওয়ার দাবি করেছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশের স্থিতিশীলতা নিশ্চিত করতে তহবিল সংগ্রহে ব্রাসেলসে মঙ্গল ও বুধবার বিশ্বনেতাদের সঙ্গে বৈঠকে বসার কথা। এমন সময়ে কুন্দুজে লড়াইয়ের এ ঘটনা ঘটল।

গত সোমবার সকালের দিকে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ উত্তরাঞ্চলীয় কুন্দুজে হামলা চালায় তালেবান। তারা নগরীর মধ্যাঞ্চলের অনেক এলাকা দখলে নেয়। এর পরই সেখানে অভিযান চালায় সরকারি বাহিনী। এর আগে ২০১৫ সালের সেপ্টেম্বরে তালেবান সংক্ষিপ্ত সময়ের জন্য কুন্দুজ দখল করে নিয়েছিল। কয়েক দিন পরই ন্যাটোর সহযোগিতায় সেটি আবার সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে যায়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেদিক সেদিকি গতকালের অভিযান সম্পর্কে কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘নিরাপত্তা বাহিনী গত রাত থেকে সেখানে অভিযান চালাচ্ছে। ’ শহরের বাইরের কিছু এলাকায় লড়াই চলছে বলেও জানান তিনি। অভিযানে অন্তত ৩০ জন তালেবান জঙ্গি নিহত হয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য