kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


দুতার্তের বিষোদ্গারের মধ্যেই যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক মহড়া

কালের কণ্ঠ ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের বিষোদ্গার সত্ত্বেও গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্র-ফিলিপাইন যৌথ সামরিক মহড়া শুরু হয়েছে। কয়েক দিন আগে দুতার্তে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে এটাই হবে ফিলিপাইনের শেষ যৌথ মহড়া।

তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে তাঁর পূর্বসূরির করা চুক্তি বাতিল করারও হুমকি দিয়েছিলেন।

কয়েক দিন ধরে ফিলিপাইন প্রেসিডেন্ট দুতার্তে যুক্তরাষ্ট্রের সমালোচনা করে চলেছেন। রবিবার সর্বশেষ সমালোচনায় যুক্তরাষ্ট্রকে ফিলিপাইন ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘দুই বার চিন্তা করে দেখ, কেননা আমি তোমাদের ফিলিপাইন ছেড়ে যাওয়ার জন্য বলছি। আমেরিকানদের আমি পছন্দ করি না। তারা আমাকে জনসম্মুখে বাজে কথা বলেছে। ’ দুতার্তে গত সপ্তাহে দাবি করেন, সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) তাঁকে হত্যার পরিকল্পনা করছে।

এবারের যৌথ মহড়ায় দুই দেশের প্রায় দুই হাজার সেনা অংশ নিচ্ছে। দক্ষিণ চীন সাগরের কাছাকাছি অঞ্চলেও চলছে এ মহড়া। দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে চীনের সঙ্গে ঝামেলা থাকায় ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট বেনিনো অ্যাকুইনো যুক্তরাষ্ট্রের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে তুলেছিলেন। সাগরের জলসীমা নিয়ে ঝামেলা থাকলেও ফিলিপাইন এখন চীনের সঙ্গে সম্পর্ক পোক্ত করতে চাইছে। এরই মধ্যে দুতার্তে চীন সফর করেছেন এবং চীনা প্রেসিডেন্ট শি চিংপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেছেন।  

এদিকে মহড়ার উদ্বোধনী দিনে যুক্তরাষ্ট্রের মেরিন বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল জন জ্যানসেন ফিলিপাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক থাকবে—এই প্রত্যাশা করে বলেছেন, ‘আমি বিশ্বাসী যে আমরা আমাদের সামর্থ্য ও মিত্রতা গড়ে তুলব। ’

সূত্র : এএফপি।


মন্তব্য