kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


৬০৫৫ অভিবাসী উদ্ধার ইতালি কোস্ট গার্ডের

পাওয়া গেছে ৯ মৃতদেহ

কালের কণ্ঠ ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



৬০৫৫ অভিবাসী উদ্ধার ইতালি কোস্ট গার্ডের

লিবিয়া থেকে ভূমধ্যসাগরের ঝুঁকিপূর্ণ পথ পাড়ি দিয়ে ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের যাত্রা থেমে নেই। সোমবার লিবিয়া উপকূল থেকে ছয় হাজার মানুষকে উদ্ধার করে ইতালির কোস্ট গার্ড ও বেসরকারি সংস্থার উদ্ধারকর্মীরা ছবি : এএফপি

ইতালির কোস্ট গার্ড সোমবার লিবিয়া উপকূল থেকে ছয় হাজার ৫৫ জন অভিবাসীকে উদ্ধার করেছে। এ সময় তারা সমুদ্রে ভাসমান অবস্থায় ৯টি মৃতদেহও উদ্ধার করার কথা জানিয়েছে।

তিন বছর আগে এই তারিখেই জাহাজডুবে ৩৬৬ জন মারা গেলে প্রথমবারের মতো বিশ্ব সচেতন হয় ভূমধ্যসাগর পাড়ি দিতে যাওয়া অভিবাসী সংকট নিয়ে। গত সোমবার এক দিনেই ছয় সহস্রাধিক জীবিত ও ৯ মৃতদেহ উদ্ধারের ঘটনায় পরিস্থিতি যে পাল্টায়নি সেই প্রমাণই দিচ্ছে।   

নিজ দেশের বিপদসংকুল জীবন থেকে মুক্তি পেতে আফ্রিকা ও এশিয়ার হাজার হাজার মানুষ সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছাতে গিয়ে নিজেদের বিপদের মধ্যে ঠেলে দিয়েছিল। রাবারের তৈরি ডিঙিতে অতিরিক্ত যাত্রী হয়ে কিংবা মাছ ধরার নৌকার যাত্রী হয়ে তারা যাত্রা শুরু করেছিল। এনজিও এসওএসের তথ্য মতে—একটি নৌকায় ৭২০ জন যাত্রী ছিল, যাদের মধ্যে প্রায় ২০০ জন অল্প বয়সী। এদের মধ্যে বেশির ভাগের সঙ্গে কোনো স্বজন ছিল না। তাদের মধ্যে ৯ জনের বয়স পাঁচ বছরের কম। যাত্রীদের ১৯১ জন নারীর অন্তত ১০ জন ছিল গর্ভবতী।

এদিকে ডক্টরস উইথআউট বর্ডার্স (এমএসএফ) জানিয়েছে, উদ্ধার অভিযানের সময় আগুন ধরে যাওয়ায় দুইজন নারী এবং একটি শিশুকে স্থানান্তর করতে হয়েছে। অন্য এক অভিযানের সময় আগুন ধরার কারণে একজন গর্ভবতী তরুণী মারা যায়। এমএসএফ কো-অর্ডিনেটর নিকোলাস পাপাচিরসোসতোমোউ জানিয়েছেন, ‘২০১৬ সালে এসব মানুষ কোনো উপায় না পেয়ে বিপজ্জনকভাবে সমুদ্র যাত্রায় নেমেছিল এটা মেনে নেওয়া যায় না। ’

ইতালিয়ান কোস্ট গার্ড জানিয়েছে, লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ৩০ মাইল উত্তরে এই উদ্ধার অভিযান পরিচালনা করা হয়েছিল। সোমবার লিবিয়ার উপকূলে একটা ছোট নৌকা উল্টে যাওয়ায় ১১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৯ জন নারী এবং দুইটি শিশু রয়েছে। তবে উদ্ধার অভিযানে মৃতদেহ উদ্ধারের ঘটনা একই নাকি ভিন্ন সে ব্যাপারটা এখনো পরিষ্কার নয়। তিন বছর আগে ২ অক্টোবর পাঁচ শতাধিক যাত্রী নিয়ে একটা মাছ ধরা নৌকা আগুন ধরে ইতালিয়ান দ্বীপ ল্যাম্পেদুসায় ডুবে গিয়েছিল। ওই ঘটনায় ৩৬৬ মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। সূত্র : এএফপি।


মন্তব্য