kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা স্থগিত যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



সিরিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা স্থগিত যুক্তরাষ্ট্রের

সিরিয়া নিয়ে রাশিয়ার সঙ্গে সব ধরনের আলোচনা স্থগিত করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি সোমবার এক বিবৃতিতে এ কথা জানান।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, সিরিয়ায় সব পক্ষের যুদ্ধবিরতি কার্যকর করার ব্যাপার রাশিয়া যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তা পূরণে তারা ব্যর্থ হয়েছে। এ ছাড়া রাশিয়া তার মিত্র সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারকে যুদ্ধবিরতি কার্যকর করার ব্যাপারে যথেষ্ট চাপ দেয়নি।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, রাশিয়ার সঙ্গে আলোচনা সাময়িক স্থগিত হলেও সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার আশা তাঁরা ছাড়েননি। বিষয়টি নিয়ে প্রয়োজনে আরো অনেকের সঙ্গেই আলোচনা করবেন তাঁরা।

রাশিয়া যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে দুঃখজনক অভিহিত করে উল্টো চুক্তির শর্ত ভঙ্গের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। তারা বলেছে, যুক্তরাষ্ট্র নিজের ব্যর্থতা অন্যের ঘাড়ে চাপাতে চাইছে।

যুক্তরাষ্ট্র সিরিয়ায় বেসামরিক নাগরিক হতাহতের জন্য রাশিয়া ও সিরিয়ার সরকার উভয়কেই দায়ী করে আসছে। হাসপাতাল ও মানবিক সাহায্যবাহী গাড়িবহরে সাম্প্রতিক হামলার জন্যও তাদের দায়ী করা হয়। গত সপ্তাহেই যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছিল, সিরিয়ার আলেপ্পো শহরে রাশিয়া যদি বোমা হামলা বন্ধ না করে, তবে মস্কোর সঙ্গে আলোচনা স্থগিত করা হবে।

জন কিরবি বিবৃতিতে জানান, রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা সাময়িকভাবে স্থগিত করছে যুক্তরাষ্ট্র। আরেক মুখপাত্র যশ আর্নেস্ট সাংবাদিকদের বলেন, ‘রাশিয়ার ব্যাপারে সবার ধৈর্যচ্যুতি ঘটেছে। রাশিয়া বেশ কিছু প্রতিশ্রুতি দিয়ে সেগুলো নিজেরাই পূরণ করেনি। যাতে তারা বিশ্বাসযোগ্যতা হারিয়েছে। ’ তিনি জানান, সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীকে প্রতিহত করতে হস্তক্ষেপ শুরু করার পর থেকে তাদের বিরুদ্ধে তেমন কোনো অগ্রগতি অর্জন করেনি রাশিয়া।

রাশিয়া মার্কিন এই সিদ্ধান্তকে দুঃখজনক বলে উল্লেখ করে উল্টো শর্ত ভঙ্গের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে। তাদের মতে, যুক্তরাষ্ট্র নিজের ব্যর্থতা অন্যের ঘাড়ে চাপাতে চাইছে।

আলেপ্পোয় সরকারি বাহিনীর অগ্রযাত্রা এদিকে যুক্তরাষ্ট্র-রাশিয়া আলোচনা ভেঙে যাওয়ার পর গতকাল মঙ্গলবার আলেপ্পোয় সিরিয়ার সরকারি বাহিনী আরো অগ্রসর হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সরকার সমর্থিত বাহিনী শহরের কেন্দ্রস্থলের বেশ কয়েকটি সুউচ্চ ভবনের দখল নিয়েছে। তারা বিদ্রোহীদের উত্তরাঞ্চলীয় অন্যান্য বিদ্রোহী এলাকার দিকে তাড়াচ্ছে।

সূত্র : এএফপি।


মন্তব্য