kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


দ্বিতীয় প্রেসিডেনশিয়াল বিতর্ক

ব্রেক্সিট নেতা ফারাজকে আমন্ত্রণ জানালেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



ব্রিটেনের ব্রেক্সিটপন্থী রাজনীতিক নাইজেল ফারাজকে আনুষ্ঠানিকভাবে আগামী বিতর্কে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। গুঞ্জন রয়েছে, এই ব্রিটিশ রাজনীতিক আগামী বিতর্কের জন্য ট্রাম্পকে প্রশিক্ষণ দিচ্ছেন।

যদিও বিষয়টি স্বীকার করেননি ফারাজ।

তবে ট্রাম্পের প্রতি বেশ কয়েকটি উপদেশ দিয়েছেন তিনি। গত সোমবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ফারাজ বলেন, অনানুষ্ঠানিকভাবে ট্রাম্পকে কিছু পরামর্শ দিতে চান তিনি। ফারাজ ট্রাম্পকে উদ্দেশ করে বলেন, কোনোভাবেই তাঁকে (ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন) আপনার ওপর প্রাধান্য বিস্তার করতে দেবেন না। তিনি যত অভিযোগই করুন, পাত্তা দেবেন না। অভিযোগের জবাব দেওয়ার চেষ্টা করবেন না। এই চেষ্টা অর্থহীন, সময় নষ্ট করে। ডোনাল্ড, আপনাকে যা করতে হবে তা হলো, মানুষের সঙ্গে তাদের বাড়িতে গিয়ে কথা বলুন। হিলারির সঙ্গে অনর্থক লড়তে যাবেন না। ’ এর আগে ট্রাম্পের হয়ে বেশ কিছু নির্বাচনী প্রচারে যোগ দেন ফারাজ।

যুক্তরাষ্ট্রের সংবাদবিষয়ক পোর্টাল ওয়াশিংটন এক্সামিনারের মতে, ব্রেক্সিটের ধাঁচেই প্রচার চালানোর চেষ্টা করছে রিপাবলিকান শিবির। পোর্টালটি জানায়, ফারাজ ব্রিটিশদের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার জন্য আহ্বান জানিয়েছিলেন। তাঁর যুক্তি ছিল, দেশকে সাবেক অবস্থানে ফিরিয়ে নিয়ে যাবেন তাঁরা। ট্রাম্পকে ভোট দেওয়ার পক্ষেও তাঁদের যুক্তি একই। তিনি দেশকে পূর্বাবস্থায় ফিরিয়ে নিয়ে যাবেন।

তবে ব্রিটিশ এই রাজনীতিক ট্রাম্পের জন্য কী করে সহায়ক শক্তি হয়ে উঠতে পারেন বা তিনি আদৌ সহায়ক হবেন নাকি দায় হয়ে উঠবেন, প্রশ্ন উঠেছে তা নিয়েই। সূত্র : দি উইক।


মন্তব্য