kalerkantho


কলম্বিয়ায় গণভোট

শান্তি চুক্তির পক্ষেই যাচ্ছেন ভোটাররা

কালের কণ্ঠ ডেস্ক   

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



কলম্বিয়ায় অর্ধশতকের বেশি সময় ধরে চলা রক্তক্ষীয় যুদ্ধ অবসানে কমিউনিস্ট ফার্ক বিদ্রোহী এবং সরকারের মধ্যে সম্পাদিত চুক্তির ওপর গতকাল রবিবার গণভোট হয়েছে। চুক্তিটি কার্যকর হবে কি না তা নির্ভর করছে এই ভোটের ফলাফলের ওপর। দেশটির প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস জানিয়েছেন, ভোটাররা যদি এই চুক্তি প্রত্যাখ্যান করে তাহলে কী হবে সে ব্যাপারে বিকল্প কোনো পরিকল্পনা নেই। তবে আশার কথা হচ্ছে, গতকালের ভোটে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে বিপুল ব্যবধানে ভোটাররা চুক্তির পক্ষে রায় দেবে।

যুদ্ধের সহিংসতায় কলম্বীয়রা এখন ক্লান্ত। ৫২ বছর ধরে চলা লড়াইয়ে অন্তত দুই লাখ ৬০ হাজার মানুষ মারা গেছে। ৬০ লাখেরও বেশি মানুষ স্থানচ্যুত হয়েছে।

চুক্তির ওপর ‘হ্যাঁ’ ও ‘না’ ভোটের আয়োজন করা হয়। এর আগে চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর গত ২৬ অক্টোবর এক জরিপে দেখা যায়, ‘না’-এর তুলনায় ‘হ্যাঁ’-তে ২০ শতাংশ বেশি ভোট পড়বে। তবে গতকাল ভোটের দিন দেখা যায় ‘না’ ভোটারের সংখ্যাটা কম নয়। বিশ্লেষকরা ‘না’ প্রতীকের পক্ষে ৩৫ শতাংশ ভোট প্রত্যাশা করছেন।

সাবেক প্রেসিডেন্ট আলভারো উরিবে ‘না’ ভোটের পক্ষে প্রচারণা চালিয়েছেন। টুইটারে তিনি লিখেছেন, ‘প্রেসিডেন্ট সান্তোস ফার্ককে যে পুরস্কার দিয়েছে তা সংশোধনের একমাত্র সুযোগ অক্টোবরের ২ তারিখ। দেশের জন্য ‘না’-তে ভোট দিন। ’ এদিকে বিদ্রোহী নেতা রদ্রিগো লন্দোনো তাঁর সহযোগীদের অস্ত্র ছাড়তে আহ্বান জানিয়েছেন। সে সঙ্গে রাজনৈতিক দল গঠনের আহ্বান জানান। সূত্র : এএফপি।


মন্তব্য