kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


পশ্চিম তীরে অবৈধভাবে ৯৮টি বাড়ি তৈরির অনুমোদন

কালের কণ্ঠ ডেস্ক   

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



 অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি কর্তৃপক্ষ আরো ৯৮টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছে। সেই সঙ্গে ফিলিস্তিনের রামাল্লার কাছে শিল্প এলাকা গড়ে তোলারও অনুমোদন দিয়েছে বলে নজরদারি সংগঠন ‘পিস নাউ’ শনিবার জানিয়েছে।

এক বিবৃতিতে পিস নাউ জানিয়েছে, বিশ্ব নেতারা যখন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী শিমন পেরেজের অনুষ্ঠানের জন্য একত্র হচ্ছেন তখন ইসরায়েল সরকার পশ্চিম তীরের কেন্দ্রবিন্দুতে নতুন বসতি স্থাপন করে দুই রাষ্ট্রের মধ্যে সমস্যা সমাধানের পথে আরো একটি বাধা তৈরি করছে।

৯৩ বছর বয়সে শিমন পেরেজ গত বুধবার মারা যান। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের আরো অনেক নেতার উপস্থিতিতে গত শুক্রবার তাঁকে সমাধিস্থ করা হয়।

পিস নাউয়ের মুখপাত্র হাগিট অফরান বার্তা সংস্থাকে বলেন, প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যানের সবুজ সংকেতের পর গত বুধবার ইসরায়েলি সেনাবাহিনী বসতি স্থাপনের দুটি প্রকল্প অনুমোদন করেছে। আন্তর্জাতিক নিয়ম অনুসারে পূর্ব জেরুজালেম এবং পশ্চিম তীরে বসতি স্থাপন অবৈধ। বসতি স্থাপনকে শান্তি প্রচেষ্টার পথে বাধা হিসেবে বিবেচনা করা হয়। ইসরায়েলের সর্বোচ্চ আদালত এ বছরের শুরুতে পশ্চিম তীরের আমোনাতে অননুমোদিত বসতি ধ্বংসের আদেশ দিয়েছিলেন। সূত্র : এএফপি।


মন্তব্য