kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


থাড মোতায়েনে চীনের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্র-কোরিয়াকে মূল্য দিতে হবে

কালের কণ্ঠ ডেস্ক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া থাড নামের যে অগ্রসর মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে, তা চীনের পক্ষ থেকে ‘পাল্টা আক্রমণ’ অনিবার্য করে তুলবে। এ কারণে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে উপযুক্ত মূল্য দিতে হবে বলে হুঁশিয়ার করে দিয়েছে ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির অফিসিয়াল পত্রিকা পিপল’স ডেইলি।

গতকাল শনিবার পত্রিকাটির সংবাদ ভাষ্যে এই হুঁশিয়ারি দেওয়া হয়। চলতি বছর কোরিয়া উপদ্বীপে উত্তেজনা বেড়েছে। গত জুলাইয়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় এন্টি-মিসাইল সিস্টেম ‘ইউএস টার্মিনাল হাই অল্টিচিউড এরিয়া ডিফেন্স (থাড) মোতায়েনের সিদ্ধান্ত নেয়।

এই সিদ্ধান্তেই ক্ষুব্ধ হয়েছে চীন। দেশটির উদ্বেগ, থাডের শক্তিশালী রাডার তাদের নিরাপত্তার বিঘ্ন ঘটাবে। এ ছাড়া এই সিদ্ধান্ত কোরিয়া উপদ্বীপের সাম্প্রতিক উত্তাপ কমাতে কোনো কাজে আসবে না। চীনা পত্রিকা পিপল’স ডেইলির সংবাদভাষ্যে বলা হয়, চীনের বিপরীতে এই থাড মোতায়েন পরবর্তী সময়ে সরানো হবে না এবং আঞ্চলিক কৌশলগত নিরাপত্তা ভারসাম্যের জন্য এটি একটি মারাত্মক হুমকি।   সূত্র : রয়টার্স।


মন্তব্য