kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


যুক্তরাষ্ট্রের অভিযোগ

সিরীয় বিদ্রোহীদের চরমপন্থার দিকে ঠেলে দিচ্ছে রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



সিরীয় বিদ্রোহীদের চরমপন্থার দিকে ঠেলে দিচ্ছে রাশিয়া

সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত এলাকাগুলোতে চলছে সরকারি বাহিনী ও রাশিয়ার বিমান হামলা। জীবন বাঁচাতে ঘুতা এলাকায় বিদ্রোহী অধ্যুষিত পূর্বাংশের আতঙ্কিত শিশুরা ছুটছে নিরাপদ আশ্রয়ের আশায়। গত শুক্রবার তোলা ছবি। ছবি : এএফপি

সিরিয়ায় রাশিয়ার ক্রমবর্ধমান সামরিক অভিযান দেশটির সরকারবিরোধী মধ্যপন্থী বিদ্রোহীদের চরমপন্থার দিকে ঠেলে দিচ্ছে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মার্ক টোনার এ কথা বলেছেন।

তিনি বলেন, নতুন করে শুরু হওয়া রাশিয়া ও সিরিয়ার হামলা চলমান সংকটময় পরিস্থিতিকে ‘আরো ঘোলাটে’ করছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, সিরিয়ায় রাশিয়ার এই সামরিক অভিযানের কারণে ওয়াশিংটন মস্কোর সঙ্গে সহযোগিতার ইতি টানতে পারে। কিন্তু রাশিয়া অভিযোগ করেছে, যুক্তরাষ্ট্র সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে উত্খাতের লক্ষ্যে জিহাদিদের ছাড় দিচ্ছে।

এদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র শক্তিশালী সংগঠন জাবাত ফাতেহ আল-শাম (আগে সংগঠনটি আল-নুসরা ফ্রন্ট হিসেবে পরিচিত ছিল) ও অন্য চরমপন্থী গোষ্ঠীগুলো থেকে অপেক্ষাকৃত মধ্যপন্থী বিদ্রোহীদের বিচ্ছিন্ন করার যে প্রতিশ্রুতি দিয়েছিল তা ভঙ্গ করেছে।

কিন্তু টোনার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার এসব অভিযোগকে ‘অযৌক্তিক’ অভিহিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র কয়েক মাস ধরে আল-নুসরাকে লক্ষ্য করে হামলা চালায়নি। কারণ তারা অন্যান্য গোষ্ঠী ও বেসামরিক লোকদের মধ্যে মিশে গিয়েছিল। সূত্র : এএফপি।


মন্তব্য