kalerkantho


পাকিস্তানে ভারতীয় সিনেমা বন্ধ

ভারতীয় চ্যানেলও নিষিদ্ধ হচ্ছে

কালের কণ্ঠ ডেস্ক   

২ অক্টোবর, ২০১৬ ০০:০০



পাকিস্তানে ভারতীয় সিনেমা বন্ধ

পাকিস্তানে ভারতীয় সিনেমা প্রদর্শন বন্ধের মধ্য দিয়ে পুরোমাত্রায় শুরু হয়ে গেছে প্রতিবেশী দুই প্রতিদ্বন্দ্বীর সাংস্কৃতিক যুদ্ধ। এমনকি ভারতীয় সব চ্যানেলের সম্প্রচার বন্ধের সিদ্ধান্তও নিয়েছে পাকিস্তান।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের পাশাপাশি করাচি ও লাহোরে ভারতীয় সিনেমা প্রদর্শন বন্ধের ঘোষণা দিয়েছে সিনেমা প্রদর্শক ও পরিবেশক গোষ্ঠী। এ ছাড়া গতকাল শনিবার পাকিস্তানের সম্প্রচার মাধ্যম নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (পিইএমআরএ) জানিয়েছে, আগামী ১৫ অক্টোবর থেকে তারা সব ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেবে। পাকিস্তানি সেনাবাহিনীর প্রতি সংহতি প্রকাশের জন্য তারা এসব পদক্ষেপ নিয়েছে বলে জানান তাঁদের একজন মান্দভিওয়ালা এন্টারটেইনমেন্টের স্বত্বাধিকারী নাদিম মান্দভিওয়ালা।

বিতর্কিত কাশ্মীর ইস্যুতে সব সময় মুখোমুখি অবস্থানে থাকা দেশ দুটির মধ্যকার সম্পর্কে আরো উত্তেজনা সৃষ্টি হয় গত ১৮ সেপ্টেম্বরের ঘটনায়। ভারতশাসিত কাশ্মীরের উরিতে সেনা ছাউনিতে সন্ত্রাসী হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হয়। এর জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গিদের দায়ী করে ভারত। ঘটনার প্রভাব সামরিক ও রাজনৈতিক বলয় থেকে দ্রুত সাংস্কৃতিক অঙ্গনে ছড়িয়ে পড়ে। ডানপন্থী এক জাতীয়তাবাদী রাজনীতিবিদ পাকিস্তানি অভিনয়শিল্পীদের ভারত ছেড়ে চলে যেতে বলেন। এ ছাড়া গত বৃহস্পতিবার ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের একটি গোষ্ঠী এবং চলচ্চিত্র প্রযোজক সংস্থা বলিউডে পাকিস্তানি অভিনয়শিল্পীদের নিষিদ্ধ করে।

ইতিমধ্যে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের মাটিতে ভারতের সামরিক অভিযানের ঘটনাও ঘটেছে।

পাকিস্তান পাল্টা সামরিক জবাব দেবে কি দেবে না, এর স্পষ্ট উত্তর আসার আগেই দেশটির সংস্কৃতিকর্মীরা এক ধাপ এগিয়ে গেছে। পাকিস্তানের সিনেমা প্রযোজক ও প্রদর্শকরা জানান, অন্ততপক্ষে কয়েক সপ্তাহ কিংবা যত দিন দুই দেশের সম্পর্ক স্বাভাবিক না হচ্ছে, তত দিন তাঁরা ভারতীয় চলচ্চিত্র প্রদর্শন থেকে বিরত থাকবেন। স্বতঃস্ফূর্তভাবে তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। ভারতীয় চ্যানেল সম্প্রচারে নিষেধাজ্ঞা কত দিন বলবৎ থাকবে, সে ব্যাপারে কিছু জানা যায়নি। তবে পিইএমআরএ জানায়, নিষেধাজ্ঞা বলবৎ হওয়ার পর কেবল অপারেটররা তা মানছে কি না জানতে দেশজুড়ে অভিযান চালানো হবে।

প্রতিক্রিয়া দেখিয়েছেন পাকিস্তানি অভিয়নশিল্পীরাও। বলিউডে পাকিস্তানি শিল্পীদের কাজ করার বিরুদ্ধে কটাক্ষ করে পাকিস্তানের অভিনেতা শান শহিদ তাঁর ফেসবুক পোস্টে লেখেন, ‘চলচ্চিত্রে বিস্ময় জাগানো ব্যক্তিরা পাকিস্তানি সেনাদের পক্ষে কোনো কথা বলেননি। কারণ তাঁরা ভারত থেকে পাওয়া সামান্য খ্যাতি আর অর্থের আড়ালে গা ঢাকা দিতে চান। ’

পাকিস্তানি অভিনেত্রী হাজমা আলী আব্বাসি তাঁর ফেসবুক পোস্টে লেখেন, ‘পাকিস্তানি শিল্পীদের বলিউড বর্জন করার সময় এসে গেছে। আর পাকিস্তানি জনগণের ভারতীয় অনুষ্ঠান দেখা বন্ধ করা উচিত। ’ সূত্র : বিবিসি, ইন্ডিয়ালিক।


মন্তব্য