kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ইসলামাবাদ কি পাল্টা হামলা চালাবে?

কালের কণ্ঠ ডেস্ক   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যকার উত্তেজনা এখন তুঙ্গে। পাকিস্তানের ভেতরে ভারতীয় হামলার পর সবার নজর এখন ইসলামাবাদের দিকে।

হামলার জবাবে এখন কী করতে যাচ্ছে তারা।

বিষয়টি নিয়ে পাকিস্তানের প্রতিরক্ষা বিশ্লেষক ড. আয়েশা সিদ্দিকা বলেন, ‘আমরা শুধু দুই পক্ষের পাল্টাপাল্টি বক্তব্যই জানতে পারছি। কিন্তু যেটা আমরা সুনির্দিষ্টভাবে বলতে পারি তা হলো, উরিতে আক্রমণের একটা সমাপ্তি টানা ভারতের জন্য দরকার হয়ে পড়েছিল। কিন্তু এখন আমাদের দেখতে হবে এটাই সেই সমাপ্তি কি না। ’

পাকিস্তানি দাবি করছে, ভারতের সার্জিক্যাল স্ট্রাইকসের দাবি আসলে মিডিয়ায় চমক সৃষ্টির চেষ্টা। ভারত জনগণকে এবং মিডিয়াকে খুশি করার জন্য এ কাণ্ড ঘটিয়েছে। তারা দেখাতে চাইছে যে উরি হামলার একটা ‘শক্ত জবাব’ তারা দিয়েছে। পাকিস্তানের এই দাবিকে একেবারে উড়িয়ে দিচ্ছেন না আয়েশা। তিনি জানান, দুই তরফেই বাকযুদ্ধটা এমন তীব্র পর্যায়ে পৌঁছেছে যে শুধু আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে নয়, নিজ নিজ দেশের জনগণকে বুঝ দেওয়ার জন্য তাদের লোক দেখানো কিছু একটা করে দেখাতে হবে। আয়েশা বলেন, ‘পাকিস্তান যেভাবে এই হামলার ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে, তারা বলছে এটা আসলে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর গোলাগুলি, কোনো সার্জিক্যাল স্ট্রাইকস নয়। এ থেকে আমরা যেটা বুঝি, তা হলো, সে রকম গুরুতর কিছু ঘটেনি, যেটার জন্য তাদের পাল্টা সামরিক হামলা চালাতে হবে। ’ সূত্র : বিবিসি বাংলা।


মন্তব্য