kalerkantho


মাদকসংশ্লিষ্টদের হত্যা

হিটলারের সঙ্গে নিজেকে তুলনা করলেন দুতার্তে

কালের কণ্ঠ ডেস্ক   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



হিটলারের সঙ্গে নিজেকে তুলনা করলেন দুতার্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে এবার মাদকসেবীদের বিরুদ্ধে তাঁর অভিযানকে জার্মান নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের ইহুদি নিধন অভিযানের সঙ্গে তুলনা করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, তাঁর প্রশাসন যেভাবে মাদকসংশ্লিষ্টদের হত্যা করছে তাতে তিনি সন্তুষ্ট।

নিজ শহর দাভাওয়ে গতকাল শুক্রবার সাংবাদিকদের সামনে এসব মন্তব্য করেন দুতার্তে।

দুতার্তে গতকালই ভিয়েতনাম সফর শেষে দেশে ফেরেন। সাংবাদিকদের সামনে হিটলারের উদাহরণ টেনে তিনি বলেন, ‘হিটলার ইহুদি নিধন অভিযানে ৩০ লাখ ইহুদিকে হত্যা করেন। এখন ফিলিপাইনে ৩০ লাখ মাদকসেবী রয়েছে। তাদের হত্যা করতে পারলে আমি খুশি হব। ’ তিনি আরো বলেন, ‘জার্মানির যেমন একজন হিটলার ছিল, ফিলিপাইনেরও তেমন একজন আছে। কিন্তু আপনারা জানেন আমি কাদের বিরুদ্ধে লড়ছি। আমি আমার দেশের সব সমস্যা সমাধানে এসব অপরাধীকে শেষ করব এবং পরবর্তী প্রজন্মকে সর্বনাশের হাত থেকে রক্ষা করব। ’

দুর্তাতে তাঁর অভিযানের বিরুদ্ধে সমালোচনা করা পশ্চিমা নেতাদেরও নিন্দা করেন।

দুতার্তের সর্বশেষ মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ইহুদি নেতারা। তাঁরা বলেছেন, দুতার্তের মন্তব্য অমানবিক ও ব্যাপক অপরাধযোগ্য। যুক্তরাষ্ট্রের ইহুদি সম্প্রদায় দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামাকে দুতার্তের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন। বিশ্ব ইহুদি কংগ্রেসের প্রেসিডেন্ট রোনাল্ড লাউডার এক বিবৃতিতে জানিয়েছেন, ‘এটা খুবই ঘৃণাজনক মন্তব্য। প্রেসিডেন্ট দুতার্তেকে অবশ্যই তাঁর মন্তব্য প্রত্যাহার করতে হবে এবং ক্ষমা প্রার্থনা করতে হবে। সূত্র : এএফপি।


মন্তব্য