kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হিলারির নতুন আক্রমণ

কিউবায় মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



কিউবায় মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণে প্রতিপক্ষ ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন এবার এনেছেন নতুন ইস্যু। আর ট্রাম্প রয়ে গেছেন তাঁর সেই একই ঢঙের বাঁধাধরা পথে।

গত বৃহস্পতিবার নির্বাচনী প্রচারে হিলারি সংবাদমাধ্যম নিউজউইকের একটি প্রতিবেদনের তথ্য সামনে আনেন। ওই প্রতিবেদনে বলা হয়, রিপাবলিকান ট্রাম্পের হোটেল ও ক্যাসিনো ব্যবসার এক প্রতিনিধিদল ১৯৯৮ সালে কিউবা সফরে গিয়ে সেখানে ব্যবসা পাকা করার উদ্দেশ্যে ৬৮ হাজার ডলার খরচ করেছে। কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও তিনি এ ব্যবসা করেন। যদিও ট্রাম্প সেটাকে দানের খাতে দেখিয়ে দিয়েছেন, তবে তাঁর এক সাবেক কর্মী নাম প্রকাশ না করার শর্তে জানান, যুক্তরাষ্ট্র সরকারের অনুমতি ছাড়াই ওই অর্থ ব্যয় করা হয়েছে।

ষাটের দশকে বাণিজ্যসহ নানা খাতে কিউবার ওপর নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। সেই নিষেধাজ্ঞার মধ্যেই ট্রাম্প কিউবায় ওই অর্থ খরচ করেন। এ তথ্যটা লুফে নিয়ে প্রতিদ্বন্দ্বী হিলারি অভিযোগ করেন, ট্রাম্প দেশের আইন ভেঙেছেন, পররাষ্ট্রনীতি উপেক্ষা করেছেন, আমেরিকান ভোটারদের সঙ্গে ছলনা করছেন।

আগুনে ঘি ঢেলেছে ট্রাম্পের প্রচার ব্যবস্থাপক কনওয়েলের স্বীকারোক্তি। ট্রাম্পের নিষেধাজ্ঞা ভাঙার কথা তিনি স্বীকার করেছেন বটে, তবে এটাও জানিয়েছেন, শেষ পর্যন্ত ট্রাম্প কিউবায় বিনিয়োগ করেননি। কিউবায় ট্রাম্পের অর্থ ব্যয়ের তথ্য ফ্লোরিডার কিউবান আমেরিকান ভোটারদের ওপর বড় ধরনের প্রভাব ফেলবে বলে বিশ্লেষকদের ধারণা। কিউবা সর্বতোভাবে কমিউনিস্ট সরকার শাসিত হলেও এ ভোটাররা কমিউনিস্টবিরোধী।

এদিকে ট্রাম্প এখনো পড়ে আছেন হিলারির স্বামী বিল ক্লিনটনের নারীঘটিত কেলেঙ্কারি নিয়ে। গত সোমবারের বিতর্কে তিনি জিতেছেন এমন দাবি তো আছেই, সেই সঙ্গে তিনি এখন বলছেন, বিতর্কে কারচুপি হয়েছে। অথচ বিতর্ক শেষে তিনি সঞ্চালকের সুনাম করেছিলেন। গত বৃহস্পতিবার নির্বাচনী প্রচারে নেমে ট্রাম্প বলেন, প্রথমবার হিলারির মুখোমুখি হয়ে বিল ক্লিনটনের নারীঘটিত কেলেঙ্কারির প্রসঙ্গ না তুলে তিনি উঁচু মানের নৈতিকতার পরিচয় দিয়েছেন। কিন্তু দ্বিতীয় বিতর্কে তিনি হিলারিকে ছাড় দেবেন না। আগামী ৯ অক্টোবর তাঁদের দ্বিতীয় দফার বিতর্ক হবে। সূত্র : এএফপি।


মন্তব্য