kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


পেরেজের শেষকৃত্যে হাত মিলল আব্বাস ও নেতানিয়াহুর

কালের কণ্ঠ ডেস্ক   

১ অক্টোবর, ২০১৬ ০০:০০



পেরেজের শেষকৃত্যে হাত মিলল আব্বাস ও নেতানিয়াহুর

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী শিমন পেরেজের শেষকৃত্যানুষ্ঠানে অংশ নিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে হাত মেলালেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। গতকাল শুক্রবার জেরুজালেমে ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার ঠিক আগ মুহূর্তে দুই নেতার করমর্দনের এ দৃশ্য ক্যামেরায় ধরা পড়ে।

এ সময় দুজনের মধ্যে কিছু কথাও হয়েছে।

নেতানিয়াহুর সঙ্গে হাত মেলানোর পরপরই আব্বাস বলেন, অনেক দিন পর, অনেক দিন পর। বিপরীতে আব্বাসকে স্বাগত জানিয়ে নেতানিয়াহু বলেন, ‘এটি এমন একটি জিনিস, যা আমরা আমাদের এবং জনগণের পক্ষ থেকে অত্যন্ত মূল্য দিই। ’ তবে জেরুজালেমে আব্বাসের এ বিরল সফরে নেতানিয়াহুর সঙ্গে এই করমর্দনটুকু ছাড়া আর বাড়তি আলোচনা বা বৈঠক হওয়ার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা ২০১৪ সাল থেকে স্থবির হয়ে আছে। ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি স্থাপনের বিষয়টি নিয়ে নেতানিয়াহু ও আব্বাস দুজনের মধ্যেই ঘোরতর বিরোধ আছে। ২০১০ সাল থেকে দুই নেতা মুখোমুখি বৈঠকেই বসেননি।

পেরেজের শেষকৃত্যানুষ্ঠানে আব্বাসকে সামনের সারিতে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড তুস্ক ও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের মাঝামাঝি জায়গায় আসন দেওয়া হয়। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কয়েক মুহূর্তের জন্য আব্বাসের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। পরে তিনি হেঁটে গিয়ে নেতানিয়াহুর পাশে দাঁড়ান।

নোবেল শান্তি পুরস্কারজয়ী পেরেজ তেলআবিবের একটি হাসপাতালে গত বুধবার ৯৩ বছর বয়সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সূত্র : বিবিসি।


মন্তব্য