kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


আলেপ্পোয় বিমান হামলা

রাশিয়াকে শান্তি আলোচনা বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আলেপ্পোয় বোমা হামলা বন্ধ না করলে রাশিয়ার সঙ্গে সিরিয়া শান্তি আলোচনা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। আলেপ্পোর পূর্বাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় রাশিয়ার বিমান হামলা জোরদারের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র এ হুমকি দেয়।

বুধবার বিমান ও কামান হামলায় আলেপ্পোতে দুটি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়। জাতিসংঘ মহাসচিব বান কি মুন এ হামলার নিন্দা জানিয়েছেন। তিনি একে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেন।

এক সপ্তাহ আগে আলেপ্পোয় যুদ্ধবিরতি শেষের পর থেকেই শহরটিতে প্রচণ্ড বোমা হামলা চলছে। বিদ্রোহী নিয়ন্ত্রিত ওই শহরে আটকা পড়েছে প্রায় দুই লাখ ৫০ হাজার মানুষ। তারা রাশিয়া সমর্থিত সিরীয় বাহিনীর অবরোধের মধ্যে দিন কাটাচ্ছে। বিদ্রোহীদের কাছ থেকে শহরটি পুনর্দখলের জন্য সিরীয় বাহিনী সেখানে জোর অভিযান শুরু করেছে। সিরিয়ায় পাঁচ বছরের গৃহযুদ্ধের ইতিহাসে আলেপ্পো এবারই সবচেয়ে বেশি বোমা হামলার শিকার হচ্ছে। যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে আলেপ্পোয় সাধারণ মানুষের ওপর এ হামলায় অংশ নেওয়ার অভিযোগ করে আসছে এবং রাশিয়া যুদ্ধাপরাধ করছে বলে সংশয় প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে টেলিফোনে আলাপ করেন। এ সময় তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র আলেপ্পোয় আগুনে-বোমা এবং বাংকারবোমা হামলার জন্য রাশিয়াকেই দায়ী করছে। ’ কেরির মুখপাত্র জন কিরবি জানান, আলেপ্পোয় হামলা বন্ধ এবং অবরুদ্ধ এলাকায় ত্রাণবহর প্রবেশের ব্যবস্থা করে দেওয়ার দায়িত্বটি রাশিয়ার বলে মন্তব্য করেছেন কেরি। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ সিরিয়া আলোচনা বন্ধের প্রস্তুতি নিচ্ছে বলে এরই মধ্যে জানিয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য