kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মসুল উদ্ধারে আরো ৬০০ মার্কিন সেনা যাচ্ছে ইরাকে

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ইরাকের মসুলে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্র থেকে আরো সেনা পাঠানো হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাস্টন কার্টার বুধবার জানান, স্থানীয় সেনাদের প্রশিক্ষণে অতিরিক্ত ছয় শর বেশি সেনা ইরাকে পাঠানো হবে।

নিউ মেক্সিকো সফরে গিয়ে এ বিষয়ে তিনি বলেন, ‘এসব সৈন্য প্রথমত আইএসের নিয়ন্ত্রণ থেকে মসুল উদ্ধারে ইরাকি বাহিনী ও কুর্দি যোদ্ধাদের সহায়তা করবে। ’

২০১৪ সালের জুন মাসে অন্য কয়েকটি শহরের পাশাপাশি আইএস মসুল দখল করে নেয়। ধীরে ধীরে ইরাকি বাহিনী আইএসের নিয়ন্ত্রণ থেকে বেশ কিছু শহর উদ্ধার করলেও মসুল এখনো আইএসের দখলে রয়েছে। ইরাকি বাহিনী এখন আইএসের নিয়ন্ত্রণ থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল উদ্ধারের প্রস্তুতি নিচ্ছে।

বর্তমানে ইরাকে যুক্তরাষ্ট্রের চার হাজার ৬০০ সেনা রয়েছে। তাদের বেশির ভাগই পরামর্শক বা প্রশিক্ষকের ভূমিকায় থেকে ইরাকি বাহিনী ও কুর্দি যোদ্ধাদের সঙ্গে কাজ করছে। কিছু সেনা সরাসরি মাঠ পর্যায়ে যুদ্ধে লিপ্ত রয়েছে।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির অফিস থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আইএসের নিয়ন্ত্রণ থেকে মুসল উদ্ধারের পর ইরাকে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষক ও পরামর্শকের সংখ্যা কমানোর কাজ শুরু হবে।

নতুন সেনাদের দায়িত্ব সম্পর্কে কার্টার বলেন, ‘এসব সেনা ইরাকি সেনাদের প্রশিক্ষণ দেবে, এ ছাড়া মসুল উদ্ধারে তারা যৌক্তিক সহযোগিতা দেবে। ’ কার্টার বলেন, ‘আগামী কয়েক সপ্তাহের মধ্যে অভিযান শুরু হবে। ’

সূত্র : এএফপি।


মন্তব্য