kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বিতর্কোত্তর জরিপের ফলাফল

ট্রাম্পের প্রতি কমছে নারীদের আস্থা

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ট্রাম্পের প্রতি কমছে নারীদের আস্থা

যুক্তরাষ্ট্রের দুই প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে প্রথম বিতর্কটা দেখার পর রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের প্রতি আর আস্থা রাখতে পারছেন না তাঁর নারী সমর্থকরা। বিতর্কোত্তর জরিপে এর স্পষ্ট আভাস মিলেছে।

গত সোমবার ট্রাম্পের বিভিন্ন বদভ্যাসকে আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত করেন ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন। নারীদের উদ্দেশে ট্রাম্পের অশোভন মন্তব্য করার অভ্যাসটাও বিতর্কে তুলে আনেন হিলারি। আর এর অবধারিত প্রভাব পড়েছে নারী ভোটারদের ওপর।

এনবিসি নিউজ/সার্ভে মানি পরিচালিত জরিপে দেখা গেছে, সম্ভাব্য নারী ভোটারদের ২৭ শতাংশ ওই বিতর্কের পর থেকে ট্রাম্প সম্পর্কে আরো বেশি নেতিবাচক মনোভাব পোষণ করছে। প্রায় ৩০ শতাংশ নারী মনে করে, হিলারির অগ্রগতি হয়েছে। অন্যদিকে সম্ভাব্য পুরুষ ভোটারদের মাত্র ২২ শতাংশ হিলারির অগ্রগতির ব্যাপারে ইতিবাচক মনোভাব জানিয়েছে।

ওহাইয়ো অঙ্গরাজ্যের ৭১ বছর বয়সী নারী জোয়ান হিউম জানান, রিপাবলিকান প্রাইমারিতে তিনি ট্রাম্পকে ভোট দিয়েছেন এই আশায়, ট্রাম্প ওয়াশিংটনকে নতুন করে নাড়া দিতে পারবেন। গত সোমবার হিলারি-ট্রাম্পের বিতর্ক দেখার পর নিজের মনোভাব সম্পর্কে তিনি বলেন, ‘আমি সিদ্ধান্তহীনতার মধ্যে আছি। কিন্তু আমার ঝোঁকটা এখন হিলারির দিকেই বেশি। ওই বিতর্কের আগে আমার এমন মনোভাব কখনোই ছিল না। ’ তিনি স্বীকার করেন, ট্রাম্প সম্পর্কে একটা ভীতিকর অনুভূতি তাঁর ভেতর আগে থেকেই ছিল এবং সেটা আরো বাড়ছে। তিনি বলেন, ‘আমি ভেবেছি, প্রেসিডেন্ট প্রার্থিতা পেলে ট্রাম্প হয়তো বদলাবেন। কিন্তু তিনি আরো খারাপ হচ্ছেন। ’

এদিকে সিএনএন দাবি করেছে, ট্রাম্পের প্রতিনিধি ও উপদেষ্টারা সাংবাদিকদের কাছে স্বীকার করেছেন যে তিনি বিতর্কে হেরে গেছেন, এমনটা জানার পর ট্রাম্প ক্ষুব্ধ হয়েছেন। এক কনফারেন্স কলে ট্রাম্পের প্রতিনিধিরা সিএনএনকে জানান, আগামী ৯ অক্টোবর হিলারির বিরুদ্ধে বিতর্কে নামার আগে বক্তব্যের কৌশল বদলানোর জন্য তাঁরা ট্রাম্পের ওপর চাপ সৃষ্টি করেছেন—এমন দাবিও করেছে সংবাদমাধ্যমটি। অন্যদিকে ট্রাম্পের প্রচার মুখপাত্র জেসন মিলারের দাবি, কনফারেন্স কলের কথোপকথন সম্পর্কে যেসব বলা হচ্ছে, তা পুরোপুরি বানোয়াট। সূত্র : এনবিসি নিউজ, সিএনএন।


মন্তব্য