kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


৯/১১ হামলায় সৌদিদের বিচারের বিল

ভেটো খারিজ হওয়ায় ওবামার হতাশা

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ভেটো খারিজ হওয়ায় ওবামার হতাশা

‘ভুল করলেন আইন প্রণেতারা’

যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলায় হতাহতদের পরিবার সৌদি সরকারের যেকোনো সদস্যের বিরুদ্ধে ওই ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে মামলা করতে পারবে—এমন সুযোগ দেওয়া একটি বিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার ভেটো খারিজ করে দিয়েছে পার্লামেন্টের উভয় কক্ষ। ভেটো খারিজের পরপরই এটাকে আইন প্রণেতাদের ভুল বলে মন্তব্য করেছেন ওবামা।

এদিকে বাহরাইন বলেছে, ওবামার ভেটো খারিজ করে দেওয়ার খেসারত যুক্তরাষ্ট্রকে দিতে হবে।

গত বুধবার যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের সিনেটে ও হাউস অব রিপ্রেজেন্টেটিভে ওবামার ভেটো বিপুল ব্যবধানে বাতিল হয়ে যায়। সিনেটে এ ব্যবধান ৯৭-১ এবং নিম্নকক্ষে ৩৪৮-৭৭। ওবামার টানা আট বছরের শাসনামলে এই প্রথম কোনো বিলে তার ভেটো খারিজ হলো। ভেটো খারিজ হওয়ায় বিলটি আইনে পরিণত হওয়ার পথে আর কোনো বাধা থাকছে না।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার তথা টুইন টাওয়ারে জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার বিমান হামলার সঙ্গে জড়িত ১৯ জনের ১৫ জনই সৌদি নাগরিক। যুক্তরাষ্ট্র সরকারের প্রকাশিত কিছু নথিতে দেখা গেছে, হামলাকারী ও সৌদি সরকারের যোগসাজশের বেশ কিছু সন্দেহজনক তথ্য যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের হাতে রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক তদন্ত প্রতিবেদনে এমন সন্দেহের পক্ষে প্রমাণ পাওয়া যায়নি।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান হামলায় হতাহত কয়েকজনের পরিবারের সদস্যরা সৌদি সরকারের সন্দেহভাজন ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করতে এগিয়ে আসে। কিন্তু বিদেশি সরকারের ব্যাপারে যুক্তরাষ্ট্রে আইনি সুরক্ষা থাকায় তাদের মামলা করার অনুমতি দেওয়া হয়নি। যুক্তরাষ্ট্রে ১৯৭৬ সালে পাস হওয়া আইন অনুযায়ী যুক্তরাষ্ট্রের মাটিতে সন্ত্রাসী হামলার অভিযোগ থেকে বিভিন্ন দেশ ও সরকারকে অব্যাহতি প্রদানের বিধান রাখা হয়েছে।

নতুন ‘জাস্টিস এগেইনস্ট স্পন্সরস অব টেররিজম’ (জেএএসটিএ) বিলে আগের আইনটি রহিত করার সুযোগ রাখা হয়েছে। বিলটি পাস হলে তাদের কাছে থাকা যুক্তরাষ্ট্রের ৭৫ হাজার কোটি ডলারের বন্ড অন্য দেশের কাছে বিক্রি করে দেওয়ার হুমকিও দেয়  সৌদি। চলতি বছরের মে মাসে বিলটি কংগ্রেসে পাস হয়। পরে তাতে ভেটো দেন ওবামা। গত বুধবার তাঁর ভেটো নিয়ে কংগ্রেসের উভয় কক্ষে অনুষ্ঠিত ভোটে বিপুল ব্যবধানে তা খারিজ হয়ে যায়।

ভেটো খারিজ হয়ে যাওয়ার পর এর প্রতিক্রিয়ায় সিএনএনকে ওবামা বলেন, ‘এটা একটা বিপজ্জনক নজির। ’ ভেটোর বিরুদ্ধে ভোট দেওয়াটা আইন প্রণেতাদের ভুল হয়েছে বলেও মন্তব্য করেন প্রেসিডেন্ট। পার্লামেন্টে ভোটাভুটির আগেই তিনি কংগ্রেস নেতাদের উদ্দেশে এক চিঠিতে সতর্ক করে দিয়ে জানিয়েছিলেন, জেএএসটিএ বিল আইনে পরিণত হলে তা যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী, সরকারের সদস্য, কূটনীতিক ও গোয়েন্দা সদস্যদের জন্য ভালো ফল বয়ে আনবে না।

যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালেদ বিন আহমেদ আল-খলিফা এক টুইটার বার্তায় বলেন, ‘জাস্টিস এগেইনস্ট স্পন্সরস অব টেররিজম একটা তীর। যুক্তরাষ্ট্রের কংগ্রেস তীরটা নিজের দেশের দিকেই ছুড়েছে। ’

(সিআইএ) পরিচালক জন ব্রেনানের অভিমত, কংগ্রেসের এ সিদ্ধান্ত জাতীয় নিরাপত্তায় বড় ধরনের প্রভাব ফেলবে। ’ সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য