kalerkantho


শিমন পেরেজের মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শিমন পেরেজের মৃত্যু

 ইসরায়েলের সাবেক নেতা ও নোবেল শান্তি পুরস্কার বিজয়ী শিমন পেরেজ ৯৩ বছর বয়সে গতকাল বুধবার মারা গেছেন। ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর পেরেজ দুইবার প্রধানমন্ত্রী ও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

দুই সপ্তাহ আগে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর তেলআবিবের একটি হাসপাতালে তিনি চিকিত্সাধীন ছিলেন। বিশ্বের অনেক নেতা তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন।

ফিলিস্তিনের সঙ্গে ১৯৯৩ সালে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে অসলো শান্তিচুক্তির পরের বছর ইসরায়েলের সে সময়ের প্রধানমন্ত্রী আইজ্যাক রবিন ও ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের নেতা ইয়াসির আরাফাতের সঙ্গে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছিলেন পেরেজ। যুক্তরাষ্ট্রের তত্কালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের উপস্থিতিতে হোয়াইট হাউসের লনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি বলেছিলেন, ‘আমরা প্রাচীন এক ভূমিতে বাস করি। আর যেহেতু আমাদের ভূমি সীমাবদ্ধ, তাই আমাদের মহান মিলন হতে হবে। ’ তিনি একবার বলেছিলেন, ফিলিস্তিনিরা ইসরায়েলের ‘নিকটতম প্রতিবেশী’ এবং তারা ইসরায়েলের ‘সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু’তে পরিণত হতে পারে। তাঁর মৃত্যুতে শোক জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তিনি এমন একজন বন্ধু, যিনি শান্তির আশা কখনো ত্যাগ করেননি। ১৯৯৬ সালে লেবানিজ জঙ্গি গ্রুপ হিজবুল্লাহ রকেট হামলা চালালে তিনি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে ইসরায়েলি সেনাবাহিনীকে পাল্টা হামলার নির্দেশ দেন। সূত্র : বিবিসি।


মন্তব্য