kalerkantho


ফরাসি প্রেসিডেন্টের ঘোষণা

কালে থেকে অভিবাসীদের এ বছরেই সরানো হবে

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ফ্রান্সের কালে শহরে জড়ো হওয়া অভিবাসী ও শরণার্থীদের এ বছরের মধ্যেই সেখানকার অস্থায়ী শিবির থেকে সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। আর সংকট নিরসনে ব্রিটেনকে অবশ্যই এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট।

গতকাল সোমবার কালে সফরকালে প্রেসিডেন্ট ওলাঁদ বলেন, ‘সরকারের সঙ্গে আলোচনা করে আমি যে সিদ্ধান্ত নিয়েছি, সেটা জানাতেই কালেতে এসেছি। অস্থায়ী শিবিরগুলো অবশ্যই পুরোপুরি এবং দ্রুতই উচ্ছেদ করা হবে। দ্রুত মানে হলো এ বছরের মধ্যেই। ’

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে এটাই ওলাঁদের প্রথম কালে সফর। দক্ষিণাঞ্চলীয় এ বন্দরনগরী গিয়ে তিনি পুলিশ, স্থানীয় রাজনীতিক, বেসরকারি সংস্থা ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। কিন্তু সরাসরি শরণার্থী শিবিরে তাঁর পদার্পণটা ছিল অপ্রত্যাশিত। ব্রিটেনগামী যানবাহনে লুকিয়ে উঠে ওই বন্দরে ধরা পড়া প্রায় ১০ হাজার অভিবাসী কালের শিবিরগুলোতে অবস্থান করছে। তাদের ফ্রান্সের বিভিন্ন স্থানে ১৬৪টি কেন্দ্রে সরিয়ে ফেলা হবে বলে জানিয়েছে সরকার এবং শীতের আগেই সেটা করা হবে।

ব্রিটেনে প্রবেশের জন্য মুখিয়ে থাকা এসব অভিবাসীকে সামলানোর দায়িত্ব ফ্রান্সের পাশাপাশি ব্রিটেনকেও নিতে হবে বলে মন্তব্য করেছেন ওলাঁদ। গতকাল তিনি বলেন, ‘যুক্তরাজ্য একটা সার্বভৌম সিদ্ধান্ত (ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত) নিয়েছে, স্রেফ এ অসিলায় তারা ফ্রান্সের সঙ্গে করা চুক্তি অমান্য করবে, এটা হতে পারে না। ’ বলা দরকার, দ্বিপক্ষীয় চুক্তির আওতায় ইংলিশ চ্যানেল-সংলগ্ন কালের নৌবন্দরে  ব্রিটেনগামী অভিবাসীদের বৈধতার পরীক্ষা-নিরীক্ষার দায়িত্ব ব্রিটিশ কর্তৃপক্ষের ওপর বর্তায়। ওলাঁদ আরো বলেন, ‘ফ্রান্স যে মানবিক সহায়তার দায়িত্ব পালন করছে, তাতে ব্রিটিশ কর্তৃপক্ষের অংশগ্রহণ নিশ্চিত করতে আমি তাদের সঙ্গে দেখা করতে দৃঢ়প্রতিজ্ঞ। ’ সূত্র : এএফপি।


মন্তব্য