kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


রোহিঙ্গাদের অধিকার রক্ষায় সু চিকে আহ্বান ওআইসির

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মিয়ানমার সরকারের উপদেষ্টা অং সান সু চি নিউ ইয়র্কে গত বুধবার ইসলামিক দেশগুলোর সংস্থা ওআইসির মহাসচিব আয়াদ বিন আমিন মাদানির সঙ্গে সাক্ষাত্ করেন। মহাসচিব রোহিঙ্গা মুসলমানদের নাগরিকত্বসহ তাদের মৌলিক অধিকার রক্ষার বিষয়ে সু চিকে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন।

তাঁরা মিয়ানমারের গণতন্ত্র পুনর্গঠন ও জাতিগত সংঘাত নিয়ে আলোচনা করেন।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সু চির সঙ্গে সাক্ষাতে অর্গনাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের মহাসচিব মাদানি গণতন্ত্র প্রতিষ্ঠায় সু চির সরকারের চেষ্টার প্রশংসা করেছেন। পাশাপাশি তিনি রোহিঙ্গাদের নাগরিকত্বের স্বীকৃতিদানসহ তাদের মৌলিক অধিকার রক্ষার প্রতি ভূমিকা রাখতে সু চির প্রতি আহ্বান জানান। মাদানি রাখাইন রাজ্যে মানবাধিকার পরিস্থিতির উন্নতির আহ্বান জানান।

মাদানির পাশাপাশি সু চি বিশ্ব অর্থনীতি ফোরামের নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লাউস সোয়াব, ওপেন সোসাইটি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জর্জ সোরোস এবং জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার জেইড রাআদ আল হুসেইন, জাতিসংঘের সাংস্কৃতিক এজেন্সি ইউনেসকোর পরিচালক ইরিনা বোকোভা, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ডেনমার্কের প্রধানমন্ত্রী লারস লোকে রাসমুসেন এবং মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর সঙ্গে সাক্ষাত্ করেন।

জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার জন্য সু চি গত ১০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের উদ্দেশে দেশ ছেড়েছিলেন। ২১ সেপ্টেম্বর তিনি জাতিসংঘে ভাষণ দিয়েছিলেন। সূত্র : ইলেভেনমিয়ানমার।


মন্তব্য