kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


সবচেয়ে বড় টেলিস্কোপের কার্যক্রম শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সবচেয়ে বড় টেলিস্কোপের কার্যক্রম শুরু

বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ

চীনে গতকাল রবিবার বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপের কার্যক্রম শুরু হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝু প্রদেশে ৫০০ মিটার ব্যাসের অ্যাপারেচার স্ফেরিক্যাল টেলিস্কোপটি (ফাস্ট) বসানো হয়েছে।

পেইচিং বলেছে, প্রকল্পটি মহাকাশ ও ভিনগ্রহে প্রাণী খোঁজার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে তারা।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায়, পার্বত্য গুইঝু এলাকায় ফাস্ট তার কার্যক্রম শুরু করেছে। ফাস্টের নির্মাণকাজ ২০১১ সালে শুরু হয়। এটি নির্মাণে ব্যয় হয়েছে ১৮ কোটি মার্কিন ডলার। এটির আয়তন প্রায় ৩০টি ফুটবল মাঠের সমান। এটির নির্মাণে প্রায় তিন শ লোক কাজ করেছে। এর বড় ডিশটিতে চার হাজার ৪৫০টি প্যানেল বসানো হয়েছে।

ফাস্ট মহাকাশে নানা অনুসন্ধানের পাশাপাশি বুদ্ধিমান প্রাণিজগতের খোঁজে কাজ করবে। এর সাহায্যে দূর ছায়াপথের নিউট্রাল হাইড্রোজেন ও অস্পষ্ট নক্ষত্র শনাক্ত করা যাবে। বিজ্ঞানীরা আশা করছেন, এর সাহায্যে এক হাজার আলোকবর্ষ দূরের দুই হাজারেরও বেশি নক্ষত্রের সন্ধান মিলবে। এ ছাড়া কম ফ্রিকোয়েন্সির অভিকর্ষজনিত তরঙ্গেরও সন্ধান পাওয়ার সম্ভাবনা আছে এর সাহায্যে।

উল্লেখ্য, চীন তার অগ্রগতি বিশ্বকে জানান দিতে সামরিক শৌর্যের পাশাপাশি মহাকাশেও কোটি কোটি ডলারের প্রকল্প হাতে নিয়েছে। দেশটি ২০২০ সালের মধ্যে মহাশূন্যে স্থায়ী মহাকাশ কেন্দ্র নির্মাণ এবং চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনা করেছে। এত দিন বিশ্বের সবচেয়ে বড় ব্যাসের অ্যাপারেচারের টেলিস্কোপটি ছিল পুয়ের্তোরিকোতে। এর অ্যাপারেচারের ব্যাস ছিল প্রায় ৩০০ মিটার। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য