kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


জাদুঘর উদ্বোধনকালে ওবামা

আমেরিকার ইতিহাসের কেন্দ্রীয় চরিত্র কৃষ্ণাঙ্গরা

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



আমেরিকার ইতিহাসের কেন্দ্রীয় চরিত্র কৃষ্ণাঙ্গরা

যুক্তরাষ্ট্রের কালো মানুষদের ওপর নির্যাতন, শোষণ-বঞ্চনা এবং এসবের মধ্য দিয়েও তাদের অগ্রযাত্রা ও সাফল্যের ইতিহাস মেলে ধরতে একটি জাদুঘরের উদ্বোধন করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওয়াশিংটনে নির্মিত জাতীয় জাদুঘর উদ্বোধন করতে গিয়ে আবেগাপ্লুত ওবামা বলেন, ‘আরো সমৃদ্ধ এবং পরিপূর্ণ’ যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রতি মানুষকে আকৃষ্ট করবে এই জাদুঘর।

তিনি বলেন, ‘আফ্রিকান-আমেরিকানদের ইতিহাস কোনোভাবেই যুক্তরাষ্ট্রের বিস্তৃত ইতিহাসের থেকে আলাদা কিছু নয়, আমেরিকার ইতিহাসের সীমিত অংশও এটা নয়, বরং আমেরিকার কাহিনীর কেন্দ্রীয় চরিত্রও তারা। ’

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা ব্রোঞ্জের কারুকাজ করা চার লাখ বর্গফুটের বিশাল জাদুঘরটির ফিতা কেটে উদ্বোধনের সময় কয়েক হাজার মানুষ গভীর অনুভূতি নিয়ে সেটা অবলোকন করেন। নাগরিক অধিকার আন্দোলনের কর্মী জন লিউস পরে বলেন, ‘একটি স্বপ্নের বাস্তবায়ন দেখলাম। ’ এই জাদুঘর ওবামার স্বপ্নেরও বাস্তবায়ন। ক্ষমতার প্রথম মেয়াদকালের শেষের দিকে ২০১৩ সালে ‘আফ্রিকান-আমেরিকান স্মৃতি ও সংস্কৃতি সংরক্ষণ জাতীয় জাদুঘর’ নির্মাণের এই উদ্যোগ নেন তিনি।

গবেষক, অ্যাকাডেমিক, তারকাসহ বিখ্যাত ব্যক্তিদের অংশগ্রহণে অনুষ্ঠানে ওবামা বলেন, ‘একটি খাঁটি ইতিহাস সামনে এলে আমাদের অস্বস্তি তৈরি হতে পারে। তবে এই অস্বস্তি থেকেই আমরা শিখতে এবং এগোতে পারব। এভাবে আমাদের সম্মিলিত শক্তির জোরকে কাজে লাগিয়ে এই দেশকে আমরা আরো নিখুঁত দেশ হিসেবে গড়ে তুলতে পারব। এই জাদুঘর সেই ইতিহাসেরই পাঠ দেবে। ’ সূত্র : এএফপি।


মন্তব্য