kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


লেবার পার্টির নেতৃত্বে করবিনই থাকছেন

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



লেবার পার্টির নেতৃত্বে করবিনই থাকছেন

ব্রিটেনের লেবার পার্টির নেতা নির্বাচনের দ্বিতীয় ভোটেও বিপুল জয় পেয়েছেন জেরেমি করবিন। গতকাল দলের সদস্যদের ভোটে নেতা নির্বাচনের ফলাফলে দেখা যায়, করবিন তিন লাখ ১৩ হাজার ২০৯টি ভোট পেয়েছেন, যা মোট প্রদত্ত ভোটের ৬১.৮ শতাংশ।

তাঁর প্রতিদ্বন্দ্বী ওয়েন স্মিথ ৩৮.২ শতাংশ ভোট পেয়েছেন। গত এক বছরের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার লেবার পার্টির নেতা নির্ধারণের জন্য ভোটাভুটি হলো।

বিগত সাধারণ নির্বাচনে লেবার পার্টি পরাজিত হওয়ার পর আগের নেতা এড মিলিব্যান্ড পদত্যাগ করেছিলেন। এরপর দলের ভবিষ্যৎ দিকনির্দেশনা নিয়ে সদস্য ও পার্লামেন্ট সদস্যদের মধ্যে তীব্র বিতর্ক এবং বিভক্তি দেখা দেয়। নেতা নির্বাচনের প্রক্রিয়ার সময়ও দলের মধ্যকার এ বিতর্ক ও অন্তর্দ্বন্দ্ব অনেক সময় তিক্ত চেহারা নেয়।

দেখা গেছে, লেবার পার্টির সাধারণ সদস্যদের মধ্যে করবিন অনেক বেশি জনপ্রিয় হলেও এমপিদের মধ্যে একটি বড় অংশই তাঁর বিরোধী। এই এমপিরা মনে করেন, জেরেমি করবিন নেতৃত্ব দিলে লেবার পার্টি নির্বাচনে জিততে পারবে না। করবিনের সমর্থকরা মনে করে, গত কয়েক দশকে লেবার পার্টি তার প্রকৃত মূল্যবোধ ও চরিত্র হারিয়ে ফেলেছিল এবং করবিনের নেতৃত্বেই তারা আগামী নির্বাচন জিততে পারবে।

সূত্র : বিবিসি।


মন্তব্য