kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


আব্বাসকে ইসরায়েলি পার্লামেন্টে ভাষণ দেওয়ার আহ্বান

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ইসরায়েলের পার্লামেন্টে ভাষণ দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বিনিময়ে ফিলিস্তিনের পার্লামেন্টে ভাষণ দেওয়ার আমন্ত্রণ জানানো হলে নেতানিয়াহু তা সাদরে গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ইসরায়েলি প্রধানমন্ত্রী এ আমন্ত্রণের কথা  জানান। নেতানিয়াহু ফিলিস্তিনের প্রেসিডেন্ট আব্বাসের প্রতি ‘ঘৃণা পুঞ্জীভূত’ রাখার পরিবর্তে শান্তির জন্য কাজ করার আহ্বান জানান।

এর আগে জাতিসংঘে দেওয়া ভাষণে আব্বাস ২০১৭ সালকে ‘ইসরায়েলি দখলদারি’ অবসানের বছর হিসেবে ঘোষণা দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘২০১৭ সালের জুনে ইসরায়েলের ঘৃণ্য দখলদারির অর্ধশত বছর পূর্ণ হবে। ’ তিনি জাতিসংঘের প্রতি ফিলিস্তিনের ‘আইনি ও রাজনৈতিক স্ট্যাটাস বাড়ানোর’ আবেদন জানান, যেন বিশ্ব সংস্থাটিতে ফিলিস্তিন পূর্ণ সদস্যপদের জন্য আবেদন করতে পারে।

ভাষণে নেতানিয়াহু বলেন, ‘পেছনে কথা বলার চেয়ে পরস্পরের সঙ্গে কথা, একে-অন্যের সঙ্গে কথা বলাই কি ভালো নয়?’ ‘প্রেসিডেন্ট আব্বাস, নিউ ইয়র্কে জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে বিষোদ্গার করার পরিবর্তে জেরুজালেমে নেসেটে ইসরায়েলি জনগণের উদ্দেশে কথা বলার জন্য আমি আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি। আর আমন্ত্রণ জানানো হলে রামাল্লায় ফিলিস্তিনি পার্লামেন্টে আমি কথা বলতে আসব। ’—বলেন নেতানিয়াহু।

সূত্র : বিডিনিউজ।


মন্তব্য