kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বের ৪০০ বিজ্ঞানীর খোলা চিঠি

ট্রাম্প পরিবেশের ভয়াবহ ক্ষতির কারণ হবেন

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ট্রাম্প পরিবেশের ভয়াবহ ক্ষতির কারণ হবেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে দেশকে প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের করে আনবেন বলে যে অঙ্গীকার করেছেন, তার তীব্র সমালোচনা করেছেন বিশ্বের প্রায় ৪০০ বিজ্ঞানী। তাঁরা এ খোলা চিঠিতে যুক্তরাষ্ট্রের জনগণকে সতর্ক করে বলেছেন, ট্রাম্প নির্বাচিত হলে পরিবেশের ভয়াবহ ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে প্রখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিংও রয়েছেন।

এদিকে ট্রাম্প নির্বাচনী প্রচারাভিযানে বলেছেন, যুক্তরাষ্ট্রে আফ্রিকান-আমেরিকানরা ‘সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। ’ গত মঙ্গলবার কেনানসভিলে সমাবেশে তিনি বলেন, ‘আমরা আমাদের নগরগুলো পুনরায় গড়ে তুলতে যাচ্ছি। কারণ অন্য যেকোনো সময়ের চেয়ে এখন আফ্রিকান আমেরিকান সম্প্রদায় সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে। ’

কৃষ্ণাঙ্গ জনগোষ্ঠীর মন জয়ে এ কথা বলার পাশাপাশি তিনি বিতর্কিত মন্তব্যও করে বসেন। বলেন, ‘এটা সত্যি, আমাদের কয়েকটি নগরের তুলনায় আফগানিস্তানের মতো জায়গাও অনেক বেশি নিরাপদ। ’ তাঁর এই মন্তব্যের জেরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নতুন করে সমালোচনার ঝড় ওঠে।

বিজ্ঞানীদের খোলা চিঠিতে লেখা হয়েছে, ট্রাম্পের ওই ঘোষণা বাকি বিশ্বের কাছে এই স্পষ্ট বার্তাই দিচ্ছে, ‘মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে যে সমস্যা তৈরি হয়েছে, যুক্তরাষ্ট্র তার থোরাই কেয়ার করে না। ’ ৩৭৫ জন বিজ্ঞানীর স্বাক্ষর করা চিঠিটি রসপনসিবলসায়েন্টিস্টডটঅরগ’এ প্রকাশিত হয়েছে।

ট্রাম্প মঙ্গলবারের প্রচারণায় কৃষ্ণাঙ্গদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘আমাদের নগরীগুলোর দিকে তাকান, এখানে আপনার শিক্ষার ব্যবস্থা নেই, আপনি চাকরি পাবেন না, রাস্তায় হাঁটার মধ্যেই গুলিতে লুটিয়ে পড়বেন। ’

প্রসঙ্গত, জনমত জরিপ অনুযায়ী, কৃষ্ণাঙ্গদের কাছে তাঁর গ্রহণযোগ্যতা এখনো বেশ কম। আর ক্রমেই তা নিম্নগামী হচ্ছে। সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য