kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত

নর্থ ক্যারোলাইনায় তীব্র বিক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



এক ‘নিরস্ত্র’ কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে পুলিশ গুলি করে হত্যা করায় উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্য। বিভিন্ন এলাকায় বিক্ষোভ সহিংস রূপ নেওয়ায় ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ১২ জন পুলিশ কর্মকর্তা আহত হওয়ার খবর পাওয়া গেছে।

স্থানীয় সময় গত মঙ্গলবার সকালে রাজ্যের শার্লট শহরে এক পুলিশ কর্মকর্তার গুলিতে কিথ ল্যামন্ট স্কট নামের ৪৩ বছর বয়সী ওই আফ্রিকান-আমেরিকান নিহত হন। তাঁকে গুলি করে এক কৃষ্ণাঙ্গ পুলিশ। পুলিশের মুখপাত্র কিথ ট্রিটলি জানান, গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে এক আসামি ধরতে পুলিশ শার্লটের একটি ভবনের গাড়ি পার্কিং এলাকায় অভিযান চালানোর সময় স্কট নিহত হন। স্কটকে পুলিশ খুঁজছিল না। তিনি অস্ত্র বহন করায় হুমকি মনে করে তাঁকে গুলি করা হয়। তবে সংবাদমাধ্যমের কাছে স্কটের স্বজনরা দাবি করেছে, তাঁর হাতে অস্ত্র ছিল না, ছিল বই।

স্থানীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, ওই ঘটনায় বিক্ষুব্ধ জনতা মঙ্গলবার রাতে শার্লটের ওই ভবনের সামনে জড়ো হয়, যেখানে স্কট নিহত হয়েছিলেন। তাদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘কৃষ্ণাঙ্গরা জড় পদার্থের মতো বাস করে’। বিক্ষোভকারীরা স্লোগান দেয়, ‘বিচার না পেলে শান্ত হব না’। শার্লটের মেয়র জেনিফার রবার্টস সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

শার্লট-মেকলেনবার্গ পুলিশ বিভাগের পক্ষে এক টুইটার বার্তায় জানানো হয়েছে, বিক্ষোভকারীদের হামলায় ১২ পুলিশ আহত হয়েছে। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে। কয়েকজন বেসামরিক মানুষও আহত হয়েছে। আরেক টুইটে দাবি করা হয়, সাধারণ মানুষকে রক্ষা করতে গিয়ে পুলিশ কর্মকর্তারা আহত হয়েছেন। সূত্র : এএফপি, বিবিসি।

 


মন্তব্য