kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


দুতার্তের কটূক্তি এবার ইইউর দিকে

কালের কণ্ঠ ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



দুতার্তের কটূক্তি এবার ইইউর দিকে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের কটূক্তি এবার বর্ষিত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি। ইইউর বিরুদ্ধে তিনি বাজে শব্দ ব্যবহার তো করেছেনই, সেই সঙ্গে দেখিয়েছেন মধ্যাঙ্গুলি।

গত মঙ্গলবার দুতার্তে দেশের দক্ষিণাঞ্চলে বক্তব্য দানকালে তাঁর ওই বাচনভঙ্গির ভিডিও চিত্র ধারণ করে সম্প্রচারমাধ্যম এবিএস-সিবিএন।

দুতার্তের মাদকবিরোধী অভিযানে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে, এমনটা উল্লেখ করে হত্যাকাণ্ড বন্ধ করে প্রথামাফিক তদন্তের আহ্বান জানায় ইইউ পার্লামেন্ট। সংস্থাটির গত সপ্তাহের ওই বক্তব্যের জেরে দুতার্তে অশিষ্ট মন্তব্য করেন। বিশেষ করে ইইউর সদস্য ফ্রান্স এবং এ জোট ত্যাগের সিদ্ধান্ত গ্রহণকারী ব্রিটেনের পার্লামেন্ট সদস্যদের ভণ্ড অ্যাখ্যা দিয়ে তিনি দাবি করেন, এ দুটি দেশ ঔপনিবেশিক শাসনামলে আরবসহ অন্যান্য জনগোষ্ঠীর মানুষকে হত্যা করেছে। কৃতকর্মের জন্য অপরাধবোধ থেকে ফরাসি ও ব্রিটিশ নেতারা এখন প্রায়শ্চিত্ত হিসেবে ফিলিপাইনের মাদকবিরোধী অভিযান বন্ধের আহ্বান জানাচ্ছে। নির্বাচনে জিতেই মাদকবিরোধী জোরালো অভিযানের ঘোষণা দেন দুতার্তে। গত ৩০ জুন প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর থেকে এ পর্যন্ত তিন হাজার লোক নিহত হয়েছে। সূত্র : এএফপি।


মন্তব্য