kalerkantho


৯৫ বছর বয়সী নাৎসির বিচার ফের স্থগিত হওয়ায় ক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



৯৫ বছর বয়সী নাৎসির বিচার ফের স্থগিত হওয়ায় ক্ষোভ

জার্মানির আউশভিত্জ বন্দিশিবিরে হত্যাযজ্ঞে জড়িত থাকার অভিযোগে নািস বাহিনীর ৯৫ বছর বয়সী মেডিক্যালকর্মী হুবার্ট জ্যাকফের বিচারকাজ আবারও স্থগিত হওয়ায় ক্ষোভ ছড়িয়ে পড়েছে বিচারপ্রার্থীদের মধ্যে। নুরেমবার্গের একটি আদালত এই বিচারকাজ স্থগিত করেন।

গত ফেব্রুয়ারিতে যুদ্ধাপরাধে অভিযুক্ত জ্যাকফের বিচার শুরু হয়। কিন্তু এরপর থেকে এ নিয়ে পাঁচবার বিচারকাজ স্থগিত করা হলো। প্রতিবারই বিচারকাজ স্থগিত করা হয় তাঁর স্বাস্থ্যের কারণ দেখিয়ে। তাঁর বিরুদ্ধে আউশভিত্জ বন্দিশিবিরে তিন হাজার ৬৮১টি হত্যাকাণ্ডে সহায়তা করার অভিযোগ রয়েছে। কিন্তু বিচারকাজ সুতায় ঝুলতে থাকায় এর একটি শুনানিও অনুষ্ঠিত হয়নি।

গতকাল জ্যাকফকে তাঁর এক ছেলে হুইলচেয়ারে করে নুরেমবার্গে আদালতকক্ষে নিয়ে আসেন। এ সময় আদালতের বিচারক ক্লস ক্যাবিশ যেন নিজেকে বিচারকাজ থেকে প্রত্যাহার করে নেন, সে জন্য রাষ্ট্রপক্ষ একটি আবেদন দাখিল করেন। এর আগে বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে বাদীপক্ষও আদালতে আবেদন করেছিল, যা প্রত্যাখ্যাত হয়। প্রসিকিউটর অভিযোগ করেন, বিচারক ক্যাবিশ পক্ষপাতিত্ব করেছেন। কারণ তিনি জ্যাকফের স্বাস্থ্যের কারণ দেখিয়ে বিচার শুরু করতে অনিচ্ছা দেখিয়ে আসছেন। অথচ স্বাস্থ্যগত কারণে বিচারকাজ স্থগিতের আবেদন হাইকোর্ট আগেই নাকচ করে দিয়েছেন।

সূত্র : এএফপি।


মন্তব্য