kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নিউ ইয়র্ক-মিনেসোটার পর নিউ জার্সিতে পাঁচ বোমা

সন্দেহভাজন তরুণ গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নিউ ইয়র্ক-মিনেসোটার পর নিউ জার্সিতে পাঁচ বোমা

আহমাদ খান রাহামি

যুক্তরাষ্ট্রে কয়েক ঘণ্টার মধ্যে তিন জায়গায় হামলা ও বিস্ফোরক পেতে রাখা এবং ২৪ ঘণ্টার মাথায় আরেক গুচ্ছ বোমা উদ্ধারের ঘটনা ঘটেছে। এর মধ্যে নিউ ইয়র্ক ও নিউ জার্সির ঘটনায় সন্দেহভাজন এক তরুণকে  গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল সোমবার তাকে নিউজার্সির লিনডেনের পুলিশ হেফাজতে নেয়া হয়।

তিনটি হামলাই গত শনিবার রাতে ঘটেছে। এর মধ্যে নিউ ইয়র্কের চেলসিতে এক বিপণিবিতানে বোমা বিস্ফোরণে ২৯ জন আহত হয়। ওই বিস্ফোরণের কিছুক্ষণ পর চার ব্লক দূরে একই ধরনের আরেকটি বোমা উদ্ধার করে পুলিশ। ফরেনসিক তদন্তের জন্য কেন্দ্রীয় তদন্ত ব্যুরোতে (এফবিআই) পাঠানোর আগে বোমাটি নিষ্ক্রিয় করা হয়।

এ ঘটনায় জড়িত সন্দেহে আফগান বংশোদ্ভূত মার্কিন নাগরিক ২৮ বছর বয়সী আহমাদ খান রাহামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। সূত্র জানায় রবিবার রাতে নিউজার্সির এলিজাবেথ এলাকায় পাওয়া পাইপ বোমার সঙ্গেও তার সংশ্লিস্টতা রয়েছে। এর আগে অস্ত্র-গোলাবরুদ থাকতে পারে সন্দেহে তার এলিজাবেথের বাসস্থানটিকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়।

মূলত নিউ জার্সিতে একই রাতে বোমা বিস্ফোরণ ঘটে। নিউ ইয়র্কের ঘটনার কয়েক ঘণ্টা আগে ওই বিস্ফোরণ ঘটে। নিউ জার্সিতে নৌ সেনাদের ব্যবহৃত সড়কের পাশে ডাস্টবিনে রাখা পাইপ বোমা বিস্ফোরণে কেউ হতাহত হয়নি। তবে বিস্ফোরণের জেরে সেখানে আয়োজিত চ্যারিটি রেস বাতিল করা হয়। ওই বিস্ফোরণের ২৪ ঘণ্টার মধ্যে এলিজাবেথ এলাকায় গুচ্ছ আকারে পাঁচটি পাইপ বোমা উদ্ধার করে পুলিশ। কাঁধে বহনযোগ্য একটি ব্যাগে এসব বোমা ফেলে রাখা হয়েছিল। রোবট দিয়ে নিষ্ক্রিয় করার সময় এর মধ্যে একটি বোমা বিস্ফোরিত হয়। তবে পুলিশ জানায়, এতে কেউ হতাহত হয়নি। এলিজাবেথে বোমা উদ্ধার করার পরদিনই নিউ ইয়র্ক পুলিশ আহমাদকে সন্দেহভাজন হিসেবে শনাক্ত করে তার অনুসন্ধানে নামে। এসব ঘটনার সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতার তথ্য এখনো পুলিশ পায়নি।

শনিবার রাতে মিনেসোটার সেন্ট ক্লাউডের এক বিপণিবিতানে এক হামলাকারীর ছুরিকাঘাতে আটজন আহত হয়। আইএস এ হামলার দায় স্বীকার করেছে। সূত্র : এএফপি।


মন্তব্য