kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


অভিবাসীদের প্রতি হিলারি খুবই নমনীয় : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



অভিবাসীদের প্রতি হিলারি খুবই নমনীয় : ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, হিলারি ক্লিনটনের অভিবাসন নীতি অতিমাত্রায় শিথিল। তিনি নির্বাচিত হলে সীমান্ত নিরাপত্তায় কড়াকড়ি বাতিল করে দেশকে ‘গুরুতর ঝুঁকির’ মধ্যে ফেলবেন।

শনিবার টেক্সাসে নির্বাচনী প্রচারণাকালে তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রে নির্বাচনের আর মাত্র সাত সপ্তাহের একটু বেশি সময় বাকি আছে। এর মধ্যে বিভিন্ন জনমত জরিপে ট্রাম্প ও হিলারির মধ্যে জোর লড়াইয়ের পূর্বাভাস পাওয়া যাচ্ছে। প্রচারণা বক্তৃতায় হিলারিকে কঠিন ভাষায় আক্রমণ করেই যাচ্ছেন ট্রাম্প। অভিবাসন ইস্যু নিয়েই মূলত প্রচারণা চালাচ্ছেন তিনি। এ বিষয়ে কথা বলতে গিয়ে বিতর্কের ঘূর্ণিও তুলছেন ট্রাম্প। গত গ্রীষ্মে তিনি বলেছিলেন, মেক্সিকো থেকে আসা বেশির ভাগ অভিবাসী মাদক পাচারকারী ও ধর্ষক।

শনিবার ট্রাম্প বলেন, হিলারি নির্বাহী আদেশে অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করবেন। এভাবে সংবিধান লঙ্ঘন করে তিনি দেশকে কঠিন দুরবস্থার দিকে ঠেলে দেবেন।

হিলারি এর আগে তাঁর অভিবাসন নীতি প্রসঙ্গে বলেছিলেন, তিনি কেবল সহিংস অপরাধী ও সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করবেন। ট্রাম্প এ বিষয়ে কট্টর। তিনি অনিবন্ধিত বিপুলসংখ্যক অভিবাসীকে বিতাড়িত করার অঙ্গীকার ঘোষণা করেছেন। মেক্সিকো সীমান্তে দেয়াল দেওয়ার কথাও বলেছেন। ট্রাম্প বলেন, ‘অনিবন্ধিতদের হাতে প্রতিদিন আমেরিকার মানুষ প্রাণ হারাচ্ছে। আমাদের সীমান্ত খুলে রাখা হয়েছে। এতে নিরপরাধ আমেরিকাবাসী হামলার শিকার হচ্ছে ও মারা পড়ছে। ’ সূত্র : এএফপি।


মন্তব্য