kalerkantho


রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচন

পুতিন সমর্থিত দলের সহজ জয়ের আভাস

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পুতিন সমর্থিত দলের সহজ জয়ের আভাস

রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনে গতকাল ভোট দেন চেচেন জাতিগোষ্ঠীর লোকজন। চেচনিয়ার রাজধানী গ্রোজনির একটি কেন্দ্র থেকে তোলা ছবি। ছবি : এএফপি

রাশিয়ায় রবিবার অনুষ্ঠিত হয়েছে পার্লামেন্ট নির্বাচন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘ শাসনামলে দেশটি অর্থনৈতিক সংকটে ভুগলেও নির্বাচনে তাঁর সমর্থিত দলগুলোরই আধিপত্য বজায় থাকার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

ইউক্রেন থেকে ক্রিমিয়াকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করা, সিরিয়ায় সামরিক অভিযান—এসব নিয়ে শীতল যুদ্ধের পর পশ্চিমাদের সঙ্গে সবচেয়ে অস্বস্তিকর সম্পর্কের মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হলো। নির্বাচনে ক্ষমতাসীন ‘ইউনাইটেড রাশিয়া’ সহজেই জয় পাবে বলে মনে করা হচ্ছে। এই জয় পুতিনের ২০১৮ সালে চতুর্থবারের মতো দেশ শাসনের অধিকার পাওয়ার পথ প্রশস্ত করবে।

মস্কোয় নিজের ভোট দেওয়ার পর পুতিন সাংবাদিকদের বলেন, ‘কাকে ভোট দিতে হবে তা আমি জানতাম। নিশ্চিতভাবে আপনিও এ ব্যাপারে সচেতন। ’

পাঁচ বছর আগের নির্বাচনে ভোটে জালিয়াতির অভিযোগ মোকাবিলা করতে হয়েছিল পুতিনকে। ২০০০ সালে প্রেসিডেন্ট হওয়ার পর ভোট নিয়ে সেটাই ছিল পুতিনের জন্য বড় চ্যালেঞ্জ।

গতকাল নির্বাচনে দুপুর পর্যন্ত মাত্র ২৩ শতাংশ ভোটার ভোট দেন। এই নির্বাচনের মাধ্যমে ভোটাররা আগামী পাঁচ বছরের জন্য নিম্নকক্ষ দুমায় ৪৫০ জন সদস্য নির্বাচন করবেন।

২০১৪ সালে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার পর এবার প্রথমবারের মতো ক্রিমিয়াবাসী রুশ পার্লামেন্টের জন্য ভোটাধিকার প্রয়োগ করেন। ইউক্রেন এ ভোটকে অবৈধ বলেছে।

সূত্র : এএফপি।


মন্তব্য