kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


রেললাইনে ট্রেনচালকের প্রস্রাব, কর্তৃপক্ষের ক্ষমা প্রার্থনা

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



রেললাইনে ট্রেনচালকের প্রস্রাব, কর্তৃপক্ষের ক্ষমা প্রার্থনা

সময় বাঁচাতে গিয়ে কর্তব্যরত অবস্থায় রেললাইনের ওপর ট্রেনচালকের প্রস্রাব করার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে জাপান পূর্বাঞ্চলীয় রেল কম্পানি জেআর ইস্ট। গতকাল শনিবার এক বিবৃতিতে এই অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে কম্পানিটি।

সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে ও বহুল প্রচারিত পত্রিকা আশাহি শিম্বুন জানায়, গত সোমবার জাপানের রাজধানী টোকিওর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শিবা এলাকার সাকুরা স্টেশনে ট্রেনে থেকেই রেললাইনের ওপর প্রস্রাব করেন ৫০ বছর বয়সী চালক। ট্রেনটি সাকুরা স্টেশনে থামার পর চালক প্ল্যাটফর্মের কাছে কেবিনের দরজা খুলে প্রস্রাব করতে শুরু করেন। ট্রেনটি ছাড়ার আগেই তিনি প্রস্রাব করা শেষ করেন। আশাহির খবরে বলা হয়, চালক সময় নষ্ট করতে চাননি। তাঁর মনে হচ্ছিল তিনি যদি টয়লেটে যান, তাহলে ট্রেনের দেরি হয়ে যাবে।

পরে একজন প্রত্যক্ষদর্শী ওই চালকের বিরুদ্ধে রেল কম্পানির কাছে লিখিত অভিযোগ দেন। অভিযোগ পাওয়ার পর কম্পানি চালককে এ ধরনের প্রয়োজনে টয়লেট ব্যবহারের নির্দেশ দেয়। তবে প্রকাশ্যে প্ল্যাটফর্মে প্রস্রাব করার জন্য ওই চালককে কোনো শাস্তি দেওয়া হবে কি না, তা কম্পানির পক্ষ থেকে পরিষ্কার করা হয়নি।

বিবৃতিতে কম্পানি বলেছে, ‘আমরা আমাদের সেবাগ্রহীতাদের কাছে গভীর দুঃখের সঙ্গে ক্ষমা প্রার্থনা করছি এ ধরনের আস্থাহীনতা ও অস্বস্তির জন্য। বিষয়টি গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে। আমরা এ বিষয়ে পুঙ্খানুপুঙ্খ নির্দেশনা জারি করব এবং এ ধরনের ঘটনা আর ঘটবে না। ’

চলতি মাসের শুরুর দিকে পা দিয়ে বুলেট ট্রেন চালানোর ঘটনায় এক চালককে বরখাস্ত করার পর এবার প্ল্যাটফর্মে চালকের প্রস্রাব করার ঘটনাটি ঘটল। পা দিয়ে ট্রেন চালানোর ছবিটি অনলাইনে প্রকাশ হলে ওই চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেয় মধ্যাঞ্চলীয় জাপান রেলওয়ে। পরে ২৯ বছর বয়সী ওই চালক স্বীকার করেন, তিনি মাত্র ১০ সেকেন্ডের জন্য উচ্চগতির ট্রেনটি পা দিয়ে চালিয়েছিলেন। সূত্র : এএফপি।


মন্তব্য