kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ছররা গুলিতে কিশোর নিহত কাশ্মীরে তীব্র বিক্ষোভ

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ছররা গুলিতে কিশোর নিহত কাশ্মীরে তীব্র বিক্ষোভ

কাশ্মীরের রাজধানী শ্রীনগরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ছররা গুলিতে নিহত নাসির শফির জানাজায় উপস্থিত জনতা ভারতবিরোধী স্লোগান দিতে থাকে। ছবি : এএফপি

পুলিশের ছোড়া পেলেটে (ছররা গুলি) আহত এক কিশোরের মৃত্যুকে কেন্দ্র করে আরো বিক্ষুব্ধ হয়ে উঠেছে কাশ্মীর। গত শুক্রবার সন্ধ্যায় শ্রীনগরের হারওয়ান এলাকায় বিক্ষোভকারীরা পাথর ছুড়তে শুরু করে।

পরিস্থিতি সামাল দিতে পুলিশ প্রথমে কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। এরপর পেলেট গান ব্যবহার করে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, পেলেটে গুরুতর আহত হয় নাসির শফি নামের ১১ বছরের এক ছেলে। হাসপাতালে ভর্তি করার পর শনিবার সকালে সে মারা যায়। এর পরই প্রচণ্ড বিক্ষোভে ফেটে পড়ে হারওয়ানের বাসিন্দারা। যদিও পুলিশের দাবি, পেলেট তারা ব্যবহার করেছে ঠিকই, কিন্তু এর আঘাতে ওই কিশোরের মৃত্যু হয়নি।

আলতাফের দাফন করার সময় কয়েক হাজার মানুষ হারওয়ানের রাস্তায় বের হয়ে বিক্ষোভ করে। পুলিশকে লক্ষ্য করে আবারও তারা পাথর ছোড়ে। পুলিশ হারওয়ানে ঢোকার সমস্ত রাস্তা বন্ধ করে দেয়। এই বিক্ষোভের আঁচ যাতে অন্য এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য শ্রীনগরের বেশ কিছু এলাকায় ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকেই কাশ্মীর জ্বলছে। প্রতিদিন বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষ ঘটছে। এ পর্যন্ত কয়েকজন পুলিশসহ ৮৫ জন নিহত হয়েছে।

প্রসঙ্গত, নিরাপত্তাবাহিনীর ছোড়া ছররা গুলিতে ছেলে-বুড়োসহ অনেক মানুষ আহত হওয়ায় ব্যাপক সমালোচনা হচ্ছে পেলেট গানের ব্যবহার নিয়ে। বিক্ষোভকারীদের থামাতে পেলেট গানের পরিবর্তে ‘পাভা শেলের’ বিষয়েও চিন্তাভাবনা করছে দিল্লি। সূত্র : দ্য হিন্দু


মন্তব্য