kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক কানাডীয়র মুক্তি

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



চীনে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক কানাডার এক নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে। দুই বছর আগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল।

মুক্তির পর তিনি দেশে ফিরে গেছেন।

সংবাদমাধ্যম জানায়, কানাডার নাগরিক কেভিন গ্যারাট ২০১৪ সালের আগস্টে রাষ্ট্রীয় গোপন তথ্য চুরির অভিযোগে গ্রেপ্তার হন। তাঁর স্ত্রী জুলিয়া গ্যারাটকেও সে সময় গ্রেপ্তার করা হয়েছিল। পরের বছর জামিনে জুলিয়া মুক্তি পান। এই দম্পতি উত্তর কোরিয়া সীমান্তে বসবাস করতেন। সেখানে তাঁরা শরণার্থীদের সহায়তা করছিলেন বলে দাবি করেন।

সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চীন সফর করেন। এরই ধারাবাহিকতায় কানাডিয়ান এই নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। গ্যারাট দেশে প্রত্যাবর্তন করায় প্রধানমন্ত্রী খুশি হয়েছেন বলে জানিয়েছেন।

গ্যারাটের বড় ছেলে গুপ্তচরবৃত্তির এই অভিযোগকে ‘হাস্যকর’ বলে অভিহিত করেছেন। পরিবার থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এই মামলার নির্দেশ অনুযায়ী গ্যারাটকে বৃহস্পতিবার কানাডায় ফেরত পাঠানো হয়। বিবৃতিতে কেভিন গ্যারাটকে নিয়ে যাঁরা চিন্তিত ছিলেন, যাঁরা প্রার্থনা করেছেন এবং যাঁরা তাঁর মুক্তির জন্য কাজ করেছেন—তাঁদের সবাইকে গ্যারাট পরিবার ধন্যবাদ জানিয়েছে।

চলতি বছরের আগস্টে সংবাদ সম্মেলনে চীনের প্রধানমন্ত্রী লি খোয়াছিয়াং কানাডার প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করেন, গ্যারাটের সঙ্গে মানবিক আচরণ করা হবে।

সূত্র : রয়টার্স।


মন্তব্য