kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


অবশেষে ট্রাম্পশিবিরের স্বীকারোক্তি

ওবামার জন্ম যুক্তরাষ্ট্রেই

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ওবামার জন্ম যুক্তরাষ্ট্রেই

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারশিবির অবশেষে স্বীকার করল যে প্রেসিডেন্ট বারাক ওবামার জন্ম যুক্তরাষ্ট্রেই। বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা এই স্বীকারোক্তি দেয়।

ট্রাম্প কথিত বার্থার মুভমেন্ট নামের একটি সংগঠনের নেতা। এই সংগঠন হাওয়াইয়ে জন্মগ্রহণকারী ওবামার নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছিল।

ওবামা যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেননি বলে প্রচলিত ষড়যন্ত্র-তত্ত্বে নেতৃত্ব দেওয়া ব্যক্তিদের তালিকায় ট্রাম্পকে সামনের কাতারে দেখা দেখা যায়। ট্রাম্পকে এমন কথাও বলতে শোনা গেছে যে ওবামা যে হাওয়াইয়ে জন্মগ্রহণ করেননি, তা প্রমাণে সেখানে অনুসন্ধানকারী পাঠাবেন তিনি। ওবামার সমালোচকরা বলে আসছেন যে তিনি কেনিয়ায় জন্মগ্রহণ করেন। এ কারণে তিনি প্রেসিডন্ট হওয়ার অযোগ্য। এমন অব্যাহত আক্রমণের মুখে একপর্যায়ে ওবামা তাঁর জন্মসনদের মূলকপি হোয়াইট হাউসের ওয়েবসাইটে তুলে দিতে বাধ্য হন। ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় বলা হয়, ওবামার নাগরিকত্ব নিয়ে প্রথম প্রশ্ন তুলেছিলেন হিলারি ক্লিনটন। হিলারি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ও ডেমোক্রেটিক দলের প্রার্থী। ট্রাম্পশিবির দাবি করে, ২০০৮ সালে ডেমোক্রেটিক দলের মনোনয়ন নিয়ে ওবামার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার সময় তাঁর বিরুদ্ধে হিলারি এই ‘কুৎসা’ রটনা করেছিলেন। তবে হিলারির সঙ্গে বার্থার মুভমেন্টের কোনো ধরনের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া যায়নি।

বৃহস্পতিবার দেওয়া বিবৃতিতে সই করেছেন ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা জেসন মিলার। এতে বলা হয়, ওবামা যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছেন বলে বিশ্বাস করেন ট্রাম্প। এর আগে ওয়াশিংটন পোস্টের সঙ্গে এক সাক্ষাৎকারে ওবামার জন্মস্থানের বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান ট্রাম্প। এর আগে ট্রাম্পের রানিংমেট মাইক পেন্সও স্বীকার করেন, ওবামা যুক্তরাষ্ট্রেই জন্মেছেন। এ নিয়ে তাঁর কোনো সন্দেহ নেই। সূত্র : বিবিসি।


মন্তব্য