kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ট্রাম্প শ্রমজীবীদের বন্ধু নন : ওবামা

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প শ্রমজীবী মানুষের বন্ধু নন। জীবনের বেশির ভাগ সময়ই তিনি শ্রমজীবী মানুষজন থেকে দূরে থাকার চেষ্টা করেছেন।

এ কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের পক্ষে ফিলাডেলফিয়ায় এক নির্বাচনী জনসভায় ওবামা বলেন, ট্রাম্প তাঁর ৭০ বছরের জীবনে শ্রমজীবীদের নিয়ে কোনো আগ্রহ দেখাননি।

গত শুক্রবার হিলারির নিউমোনিয়া ধরা পড়ে। তিনি বিশ্রামে যাওয়ার পর মঙ্গলবার ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাটদের লড়াইয়ের দায়িত্ব তুলে নেন ওবামা। এই প্রথম একাই হিলারির হয়ে কোনো জনসভায় উপস্থিত হন তিনি। জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে নিজের আট বছরের পর্ব শেষ হওয়ার পরও যেন হোয়াইট হাউস ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে থাকে তা নিশ্চিত করার চেষ্টা করেন তিনি। এদিন তিনি শ্রমজীবী ভোটারদের মধ্যে রিপাবলিকান প্রার্থীর আবেদন হ্রাস করারও চেষ্টা করেন।

ওবামা শ্রমজীবীদের উদ্দেশে বলেন, ‘এই লোকটি (ট্রাম্প) তাঁর ৭০ বছরের জীবনে শ্রমজীবীদের নিয়ে কোনো আগ্রহ দেখাননি। জীবনের বেশির ভাগ সময়ই তিনি শ্রমজীবী মানুষজন থেকে দূরে থাকার চেষ্টা করেছেন। তিনি আপনাদের তাঁর গলফের মাঠে নিয়ে যাবেন না। ’

ওবামার প্রশাসনের নীতি যুক্তরাষ্ট্রের অর্থনীতির উন্নতিতে সহায়তা করেছে নতুন সূচকে এমন প্রমাণ আসার পর ওবামা তাঁর উল্লেখ করে ট্রাম্পের অভিযোগ অসার প্রমাণ করার চেষ্টা করেন। ওবামার আমলে যুক্তরাষ্ট্রের অর্থনীতির বিপর্যয় গভীর হয়েছে বলে অভিযোগ করে আসছিলেন ট্রাম্প।

ওবামা বলেন, ‘অনেকগুলো সূচকেই দেখা গেছে, আমরা সম্মিলিতভাবে আমাদের যাত্রা শুরু করার সময় থেকে আমেরিকা আরো শক্তিশালী ও সমৃদ্ধশালী হয়েছে। ’

প্রেসিডেন্ট হিসেবে ওবামার প্রথম মেয়াদে তাঁর প্রশাসনে হিলারি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেছেন। সূত্র : ওয়াশিংটন পোস্ট।


মন্তব্য