kalerkantho


ফ্লোরিডায় মসজিদে আগুন দেওয়ার সন্দেহে গ্রেপ্তার ১

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি মসজিদে আগুন লাগানোর সন্দেহে একজনকে আটক করেছে পুলিশ। তারা জানিয়েছে, সন্দেহভাজন ওই ব্যক্তি এর আগেও বিভিন্ন সময় সামাজিক মাধ্যমে মুসলিমবিরোধী পোস্ট করেছেন।

আটক ব্যক্তির নাম জোসেফ মাইকে শ্রাইবার।

বিদ্বেষপ্রসূত অপরাধের কারণে দোষী প্রমাণিত হলে ৩২ বছর বয়সী শ্রাইবারের ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে বলে জানিয়েছে সেন্ট লুসি কাউন্টির শেরিফের দপ্তর।

অরল্যান্ডো নগরীর ১৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকের শহর ফোর্ট পিয়ারস। গত রবিবার রাতের দিকে সেখানকার মসজিদ ইসলামিক সেন্টার অব ফোর্ট পিয়ারসে আগুন লাগানো হয়। এতে ইসলামিক সেন্টারটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়; যদিও আগুনে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এ ঘটনার সঙ্গে মুসলিমবিদ্বেষের যোগাযোগ থাকতে পারে বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল। তবে পুলিশ জানিয়েছে, তারা পুরো বিষয়টি খতিয়ে দেখছে। জানা গেছে, অরল্যান্ডোর নাইট ক্লাবে হামলাকারী ওমর মতিন মাঝেমধ্যে এ মসজিদে নামাজ পড়তে যেতেন।

মসজিদে আগুন লাগানোর ঘটনা সেখানকার মুসলিম বাসিন্দাদের আহত আর ভীত করে তুলেছে বলে মন্তব্য করেছিলেন সহকারী ইমাম হামাদ রাহমান।

সেন্ট লুইস কাউন্টি শেরিফের অফিস জানিয়েছে, মসজিদের বাইরের একটি পর্যবেক্ষণ ক্যামেরায় শ্রাইবারের মোটরসাইকেলটির ছবি ধরা পড়ে। অন্য যেসব প্রমাণ সংগ্রহ করা হয়েছে, সেগুলোতেও বোঝা যাচ্ছে তিনি আগুন লাগানোর সঙ্গে জড়িত ছিলেন।

ফেসবুকে ইসলামবিদ্বেষী অনেক মন্তব্য করেছেন শ্রাইবার। ফেসবুকে লেখা তাঁর একটি মন্তব্য ছিল, ‘ইসলাম মানেই চরমপন্থী এবং তাদের সন্ত্রাসী আর অপরাধী হিসেবে দেখা উচিত। ’ চুরির অপরাধে এর আগে শ্রাইবার দুই দফায় কারাভোগ করেছেন। সূত্র : বিবিসি।


মন্তব্য