kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


জনপ্রিয়তায় হিলারির আরো কাছে ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



জনপ্রিয়তায় হিলারির আরো কাছে ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জনপ্রিয়তায় ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে প্রায় ছুঁয়ে ফেলেছেন। অঙ্গরাজ্যগুলোতে ভোটের ফলাফলের ভিত্তিতে সবশেষে যে পরিষদ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে চূড়ান্তভাবে নির্বাচন করে সেই ইলেকটোরাল কলেজের সমর্থনে ট্রাম্প বেশ কিছুটা এগিয়েছেন।

শনিবার প্রকাশিত এক মতামত জরিপে এটাই জানা গেছে।

রয়টার্স/ইপসোস পরিচালিত ওই জরিপ ফলাফলে বলা হয়েছে, ফ্লোরিডা ও ওহাইয়োর মতো রাজ্যগুলোতে আগের মতো সমর্থন পাচ্ছেন না হিলারি। এতে ট্রাম্পের সঙ্গে তাঁর ইলেকটোরাল ভোটের ব্যবধান কমে আসছে। জরিপে আভাস দেওয়া হয়েছে, নির্বাচন যদি ৮ নভেম্বর না হয়ে গতকাল হতো (রবিবার) তাহলে হিলারি নিশ্চিতভাবেই জিততেন। তবে তাঁর জয়ের সম্ভাবনা নেমে এসেছে ৮৩ শতাংশে। আগস্টের শেষেও মতামত জরিপে তাঁর জয়ের সম্ভাবনা ছিল ৯৫ শতাংশ। আর ইলেকটোরাল ভোটের গড় ব্যবধান ছিল ১০৮টি। আর এখন ইলেকটোরাল ভোটের ব্যবধান গড়ে ৪৭টি।

গত কয়েক সপ্তাহে হিলারির সমর্থন উল্লেখযোগ্য হারে কমেছে বলে জরিপে জানানো হয়েছে। বিশেষ করে তিনি পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে অনিরাপদভাবে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ই-মেইল বিনিময়ের বিষয়টি তাঁর জনপ্রিয়তা কমার মূল কারণ হয়ে উঠেছে। পররাষ্ট্রমন্ত্রী থাকার সময় রাষ্ট্রীয় গোপন নথি পাঠানোর কাজে ব্যক্তিগত ই-মেইল সার্ভার ব্যবহার করেন হিলারি। এফবিআইয়ের তদন্ত শেষে তাঁর বিরুদ্ধে কোনো ফৌজদারি অভিযোগ না আনলেও হিলারি ‘অত্যন্ত অসতর্ক’ ছিলেন বলে মন্তব্য করেন সংস্থাটির পরিচালক।

রয়টার্স/ইপসোসের সর্বশেষ এই জরিপে বলা হয়েছে, আগস্টের শেষ সপ্তাহ থেকে এখন পর্যন্ত হিলারির সমর্থন ৮ পয়েন্ট কমে গেছে। তবে হিলারি এখনো নিউ ইয়র্ক, নিউ জার্সি বা ক্যালিফোর্নিয়ার মতো বৃহত্ শহরকেন্দ্রিক ১৭টি অঙ্গরাজ্যে এগিয়ে রয়েছেন। আর ট্রাম্প ২৩টি স্বল্প জনগোষ্ঠীর রাজ্যে জয়ী হতে পারেন বলে ধারণা করা হচ্ছে, যেগুলোর ইলেকটোরাল কলেজ ভোট কম। তবে আগস্টের মতো ওহাইয়ো ও ফ্লোরিডায় হিলারির নিরঙ্কুশ সমর্থন আর নেই। এ দুটি রাজ্যে হিলারি ও ট্রাম্পের সমর্থন এখন প্রায় সমান সমান। সূত্র : রয়টার্স।


মন্তব্য