kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


যুক্তরাষ্ট্রকে বদলে দেওয়া সেই ১০২ মিনিট

কালের কণ্ঠ ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রকে বদলে দেওয়া সেই ১০২ মিনিট

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ‘টুইন টাওয়ার’ নামে পরিচিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পঞ্চদশ বার্ষিকী পালিত হয়েছে গতকাল রবিবার। বিশ্বব্যাপী ৯/১১ হামলা হিসেবে পরিচিতি পাওয়া ওই ভয়াবহ সন্ত্রাসী হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়।

আল-কায়েদার জঙ্গিরা কয়েকটি উড়োজাহাজ ছিনতাই করে সেগুলো নিয়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দপ্তর পেন্টাগনে হামলা চালায়। দুই শতাব্দীরও বেশি সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে চালানো প্রথম হামলা এটি।

দুটি উড়োজাহাজের আঘাতে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের আকাশচুম্বী দুটি ভবন গুঁড়িয়ে যায়। এতে দুই হাজার ৭৫৩ জন নিহত হয়। তৃতীয় আরেকটি উড়োজাহাজ ওয়াশিংটনে পেন্টাগন ভবনে আঘাত হানে। এতে নিহত হয় ১৮৪ জন। ছিনতাই হওয়া চতুর্থ আরেকটি উড়োজাহাজ ওয়াশিংটনের দিকে যাওয়ার সময় পেনসিলভানিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়। এতে আরো ৪০ জন নিহত হয়।

এতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের মনে দীর্ঘদিন ধরে গড়ে ওঠা নিরাপত্তার বোধ ভেঙে পড়ে। এর জেরে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বিশ্বব্যাপী ‘সন্ত্রাসবিরোধী’ লড়াইয়ে জড়িয়ে পড়ে, যা এখনো অব্যাহত আছে।

এনডিটিভিতে প্রকাশিত ওই দিন সকালে ঘটে যাওয়া ঘটনার সময়ানুযায়ী বিবরণ নিচে দেওয়া হলো। এই মুহূর্তগুলোর পর যুক্তরাষ্ট্রের ইতিহাসের গতি পাল্টে যায়।

সকাল ৮টা ৪৬ মিনিট : প্রথম আঘাত

বোস্টন-লস অ্যাঞ্জেলেস রুটের আমেরিকান এয়ারলাইনসের একটি বোয়িং ৭৬৭ উড়োজাহাজ ছিনতাইয়ের শিকার হয়। পাঁচ ছিনতাইকারী আরো ৮৭ জন আরোহীসহ উড়োজাহাজটি চালিয়ে নিয়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর টাওয়ারে সরাসরি আঘাত হানে। এতে ভবনটির মধ্যে একটি বড় গর্ত তৈরি হয়। আকাশচুম্বী ভবনটির উঁচু তলাগুলো থেকে ঘন ধোঁয়ার কুণ্ডলী বের হতে শুরু করে।

৯টা ৩ মিনিট : দ্বিতীয় ভবনে আঘাত

বোস্টন-লস অ্যাঞ্জেলেস রুটের ইউনাইটেড এয়ারলাইনসের একটি বোয়িং ৭৬৭ উড়োজাহাজ ছিনতাই হয়। পাঁচ ছিনতাইকারী আরো ৬০ জন আরোহীসহ উড়োজাহাজটি চালিয়ে নিয়ে সরাসরি ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দক্ষিণ ভবনে আঘাত করে। এতে বড় ধরনের একটি বিস্ফোরণ ঘটে।  

৯টা ৩০ মিনিট : জাতির উদ্দেশে বুশের ভাষণ

ওই সময় ফ্লোরিডায় থাকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে ‘যুক্তরাষ্ট্র আক্রান্ত হয়েছে’ বলে ঘোষণা করেন। ঘটনাটিকে ‘সন্ত্রাসী হামলা মনে করা হচ্ছে’ বলে জানালেন তিনি। ‘ঘটনার পূর্ণ তদন্ত করে কারা এ ঘটনা ঘটিয়েছে তাদের খুঁজে বের করার’ নির্দেশ দিয়ে তাৎক্ষণিকভাবে তিনি রাজধানী ওয়াশিংটনে ফিরছেন বলে জানান।

৯টা ৩৭ মিনিট : পেন্টাগনে হামলা

লস অ্যাঞ্জেলেস-ওয়াশিংটন ডুলেস রুটের আমেরিকান এয়ারলাইনসের একটি বোয়িং ৭৫৭ উড়োজাহাজ ছিনতাই হয়। পাঁচ ছিনতাইকারী আরো ৬০ জন আরোহীসহ উড়োজাহাজটি নিয়ে ওয়াশিংটনে পেন্টাগনের ভবনে আঘাত হানে। এতে দুটি বিস্ফোরণ ঘটে।

৯টা ৪২ মিনিট : যুক্তরাষ্ট্রের সব উড়োজাহাজ উড্ডয়ন বন্ধ

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান চলাচল সংস্থা (এফএএ) যুক্তরাষ্ট্রে সব ধরনের বাণিজ্যিক উড়োজাহাজের চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়।

৯টা ৫৯ মিনিট : দক্ষিণের টাওয়ারটি ধসে পড়ে

আঘাত পাওয়ার ৫৬ মিনিট পর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দক্ষিণের ভবনটি ধসে পড়ে। এতে বিপুল ধুলার মেঘ চারপাশ ঢেকে দেয়।

১০টা ৩ মিনিট : পেনসিলভানিয়ায় যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত

নিউ ইয়র্ক থেকে সানফ্রান্সিসকো যাওয়ার সময় ইউনাইটেড এয়ারলাইনসের একটি বোয়িং ৭৫৭ উড়োজাহাজ ছিনতাই হয়। চার ছিনতাইকারীর সঙ্গে অপর ৪০ যাত্রী ও ক্রুদের লড়াইয়ের পরিণতিতে উড়োজাহাজটি পেনসিলভানিয়ার শাংকসভিলের একটি মাঠে বিধ্বস্ত হয়।

১০টা ২৮ মিনিট : উত্তর টাওয়ার ধসে পড়ে

হামলার এক ঘণ্টা ৪২ মিনিট পর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তরের ভবনটিও ধসে পড়ে। বিশাল একটি ধুলার মেঘে ম্যানহাটনের পুরো কেন্দ্রীয় এলাকাটি ঢাকা পড়ে যায়। সূত্র : বিডিনিউজ।  


মন্তব্য