kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


নতুন নিষেধাজ্ঞার মুখে উত্তর কোরিয়া

‘সেই দিন আর নাই...’

কালের কণ্ঠ ডেস্ক   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



নতুন নিষেধাজ্ঞার মুখে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা চালানোর প্রতিবাদে দক্ষিণ কোরিয়ায় বিক্ষোভ ছবি : এএফপি

উত্তর কোরিয়া শক্তিশালী পারমাণবিক পরীক্ষা চালানোর একদিন পর গতকাল শনিবার বলেছে, তারা যুক্তরাষ্ট্রের পারমাণবিক ‘ব্ল্যাকমেইলের’ কাছে নতি স্বীকার করবে না। দেশটির ক্ষমতাশীল দলের সংবাদপত্র ‘রোদং সিনমুন’ লিখেছে, ‘সেই দিন আর নাই যেসব দিনে যুক্তরাষ্ট্র পারমাণবিক হুমকির মাধ্যমে উত্তর কোরিয়াকে ব্ল্যাকমেইল করত।

এদিকে উত্তর কোরিয়ার পঞ্চম ও কথিত বৃহত্তম পারমাণবিক পরীক্ষার কারণে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন কমিউনিস্ট রাষ্ট্রটি পঞ্চমবারের মতো জাতিসংঘের নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে। ২০০৬ সালে প্রথম পারমাণবিক পরীক্ষার পর প্রথমবারের মতো দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ।

শুক্রবার এক রুদ্ধদ্বার বৈঠকে নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার কঠোর নিন্দা জানায় এবং জাতিসংঘ সনদের ৪১ অনুচ্ছেদ অনুযায়ী একটি নতুন খসড়া প্রস্তাবের কাজ শুরু করতে একমত হয়েছে।

নিউজিল্যান্ডের দূত গেরার্ড ভ্যান বোহেমেন বলেন, নিরাপত্তা পরিষদের সদস্যরা প্রস্তাবের ৪১ অনুচ্ছেদ অনুযায়ী যথাযথ ব্যবস্থা নিতে অবিলম্বে কাজ শুরু করবে। তিনি বলেন বর্তমানে পরিষদের পর্যায়ক্রমিক প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

উত্তর কোরিয়া শুক্রবার সফলভাবে তাদের পঞ্চম পারমাণবিক বোমার পরীক্ষা চালায়। এর শক্তি ১০ কিলোটিন। দক্ষিণ কোরিয়ার ভাষ্য, পরীক্ষাটি উত্তর কোরিয়ার এ যাবৎকালের সবচেয়ে বড় পরীক্ষা। এর ফলে দেশটি উল্লেখযোগ্য পারমাণবিক অস্ত্র তৈরির পথে অগ্রগতি অর্জন করেছে বলে আশঙ্কা তৈরি হয়েছে। দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, জাপান, রাশিয়া ও চীন সবাই এ পরীক্ষার নিন্দা জানিয়েছে।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপের ব্যাপারে দেশটির মিত্র চীনের বাধা সত্ত্বেও বিষয়টি নিয়ে আলোচনার জন্য জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের অনুরোধে পরিষদ বৈঠকে বসে।

বৈঠকের পর চীনের দূত লিউ জেইয়ি বলেন, পরিস্থিতিকে আরো গুরুতর করতে পারে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে। ২০০৬ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালানোর পর উত্তর কোরিয়ার ওপর এ পর্যন্ত পাঁচবার জাতিসংঘ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপীয় ভূতাত্ত্বিক সংস্থাগুলো শুক্রবার সকালে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষাস্থলের কাছে ৫ দশমিক ৩ মাত্রার ভূকম্পন শনাক্ত করে। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য