kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


এবার জাতিসংঘ মহাসচিবকে ‘বোকা’ বললেন দুতার্তে

কালের কণ্ঠ ডেস্ক   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



এবার জাতিসংঘ মহাসচিবকে ‘বোকা’ বললেন দুতার্তে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে নয়, দেশটির পররাষ্ট্র দপ্তরকে গালি দিয়েছেন এমন ব্যাখ্যা দেওয়ার পর এবার জাতিসংঘের মহাসচিব বান কি মুনকে উদ্দেশ করে কটু মন্তব্য করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। তিনি মুনকে ‘বোকা’ বলে অভিহিত করেছেন।

ইন্দোনেশিয়া সফরে গিয়ে রাজধানী জাকার্তায় ভাষণ দানকালে গতকাল শুক্রবার দুতার্তে দাবি করেন, তিনি ওবামাকে গালি দেননি, বরং তাঁর মন্তব্য ছিল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উদ্দেশে। এর আগে নিজ দেশে দুতার্তের মাদকবিরোধী সহিংস অভিযানে মানবাধিকার লঙ্ঘনের আশঙ্কা প্রকাশ করে সমালোচনা করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। গালিটা যে ওই দপ্তরের উদ্দেশে ছিল, সেটা তিনি বুধবার ওবামার কাছে ব্যাখ্যা করেছেন বলে জানান। তিনি আরো ব্যাখ্যা করেন, ফিলিপাইনের আঞ্চলিক ভাষায় তিনি যে মন্তব্য করেছেন, সেটাকে আক্ষরিক অর্থে গ্রহণ করে গুরুতরভাবে ভাবার কিছু নেই। ওটা ছিল অন্য সব সাধারণ মানুষের মতো স্রেফ মনোভাব প্রকাশের একটি ধরন।

লাওসে অনুষ্ঠিত আসিয়ান সম্মেলনকালে দুতার্তে-ওবামার দ্বিপক্ষীয় বৈঠকের কর্মসূচি নির্ধারিত ছিল। কিন্তু সম্মেলনের আগের দিন সোমবার দুতার্তের অশ্রাব্য মন্তব্যের জেরে ওই বৈঠক বাতিল হয়ে যায়। লাওসে অবস্থানকালে গত বুধবার নৈশভোজের সময় তাঁরা মুখোমুখি হলেও তাঁদের মধ্যে কথা হয় খুব সামান্যই। তবে উভয়ে কী কথা বলেছেন, তা গতকাল দুতার্তের মুখ থেকেই জানা যায়।

দুতার্তে জানান, তাঁর মাদকবিরোধী অভিযানে মানবাধিকার লঙ্ঘনের প্রশ্ন তোলায় তিনি সত্যি ক্ষিপ্ত। আর এই ক্ষিপ্ততা থেকে তিনি গতকাল বান কি মুনের উদ্দেশেও কটু মন্তব্য ছুড়ে দেন। তাঁর মাদকবিরোধী অভিযানের বিরুদ্ধে আন্তর্জাতিক পর্যায়ে সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, ‘এমন কি বান কি মুনও এ ব্যাপারে নাক গলিয়েছেন। মানবাধিকার লঙ্ঘন নিয়ে বেশ কয়েক সপ্তাহ আগে তিনি একটা বিবৃতি দিয়েছেন। ’ এরপর আঞ্চলিক ভাষায় বান কি মুনের উদ্দেশে দুতার্তে বলেন, ‘আপনি হলেন আরেকটা বোকা। ’ সূত্র : এএফপি, বিবিসি।


মন্তব্য