kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


ভারতীয় দূতের অনুষ্ঠান বাতিল

দিল্লিতে পাকিস্তানি দূতকে তলব

কালের কণ্ঠ ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পাকিস্তানে ভারতীয় রাষ্ট্রদূতের একটি কর্মসূচি বাতিল হওয়ায় গত বুধবার দিল্লিতে নিযুক্ত পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা পাকিস্তানের আচরণের নিন্দা জানানোর পাশাপাশি ভবিষ্যতে পাকিস্তানে কর্মরত ভারতীয় কোনো কূটনীতিকের অসম্মান যাতে না হয় তা নিশ্চিত করতে বলেছে।

জানা যায়, গত বুধবার পাকিস্তানের করাচিতে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালের। কিন্তু শেষ মুহূর্তে পাকিস্তান কর্তৃপক্ষের তরফে জানানো হয়, অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে। ভারতীয় দূতের কর্মসূচি এভাবে আটকে দেওয়া অসম্মানজনক বলে মনে করে ভারত কর্তৃপক্ষ। এতে গৌতমেরও যথেষ্ট অপমান হয়েছে বলে মনে করে তারা।

ঘটনার প্রতিক্রিয়া জানাতে গত বুধবার দিল্লিতে নিযুক্ত পাকিস্তানের  রাষ্ট্রদূত আবদুল বাসিতকে তলব করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে। বাসিতকে বলা হয়, করাচিতে গৌতমের কর্মসূচি যেভাবে আটকে দেওয়া হয়েছে, তা নয়াদিল্লি ভালো চোখে দেখছে না। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেন, ‘আবদুল বাসিতকে বলা হয়েছে যে আমরা আশা করি, পাকিস্তানে কর্মরত ভারতীয় কূটনীতিকরা কোনো বাধা ছাড়াই নিজেদের স্বাভাবিক কাজকর্ম চালাতে পারবেন। ’ ভারতীয় কূটনীতিকের প্রতি পাকিস্তানের অসৌজন্যে যে ভারত অত্যন্ত অসন্তুষ্ট, তা-ও পাকিস্তানি রাষ্ট্রদূতকে স্পষ্ট করে জানানো হয়েছে।

কাশ্মীরে চলতে থাকা সংঘাতের পেছনে পাকিস্তানের ভূমিকা সম্পর্কে সম্প্রতি গৌতম মন্তব্য করেন, যাঁরা কাচের ঘরে থাকেন, তাঁদের অন্যের ঘরে পাথর ছোড়া উচিত নয়। সূত্র : হিন্দুস্তান টাইমস।


মন্তব্য