kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


আলেপ্পোতে ‘ক্লোরিন গ্যাস’ হামলার অভিযোগ

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



সিরিয়ার আলেপ্পোর একটি শহরতলিতে সরকারি বাহিনী হেলিকপ্টার থেকে ক্লোরিন গ্যাসভর্তি ব্যারেল বোমা ফেলেছে বলে অভিযোগ উঠেছে। এতে কমপক্ষে ৮০ জন আহত হয়েছে।

জরুরি উদ্ধারকর্মীরা জানিয়েছেন, সুকারি এলাকায় ওই ক্লোরিন গ্যাস হামলার পর সেখানকার লোকজন শ্বাসকষ্টে ভুগছে। তবে ক্লোরিন গ্যাস হামলার অভিযোগের বিষয়টি নিরপেক্ষ কোনো সূত্র থেকে যাচাই করা যায়নি।

গত আগস্টে জাতিসংঘের নেতৃত্বাধীন তদন্তে বলা হয়, সরকারি বাহিনী বিদ্রোহীদের ওপর কমপক্ষে দুই বার ক্লোরিন গ্যাস হামলা চালিয়েছে। সিরিয়ার সরকার সব সময় রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ অস্বীকার করে আসছে।

সিরিয়ায় সংঘাত বন্ধে একটি রাজনৈতিক উত্তরণের নতুন পরিকল্পনা করতে গতকাল বুধবার বিরোধী নেতারা যখন লন্ডনে বৈঠকের পরিকল্পনা করছিলেন ঠিক তখনই আলেপ্পোয় ক্লোরিন হামলার অভিযোগ উঠল। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ও ফ্রেন্ডস অব সিরিয়া গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীদের আয়োজনে এ বৈঠকে বিরোধীদের প্রধান রাজনৈতিক গ্রুপ হাই নেগোসিশেনস কমিটির অংশ নেয়। বৈঠকে বিরোধী নেতারা প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ক্ষমতা হস্তান্তরের ব্যাপারে একটি প্রস্তাব দিয়েছেন। এতে আসাদের সঙ্গে আলোচনার জন্য ছয় মাসের সময় নির্ধারণ করা হয়েছে। সিরিয়ায় বিবদমান পক্ষগুলোর মধ্যে একটি পূর্ণ অস্ত্রবিরতি কার্যকর করা হবে। প্রস্তাবে আরো বলা হয়, আসাদ একটি ঐকমত্যের সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। ওই সরকার দেড় বছর দেশ চালাবে। সূত্র : এএফপি।


মন্তব্য