kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


শরণার্থীনীতির পক্ষে অটল মার্কেল

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



শরণার্থীবিষয়ক নীতি পরিবর্তনে চাপ মোকাবিলার জন্য জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল তাঁর জোট সরকারের শরিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে একটি আঞ্চলিক নির্বাচনে শরণার্থীবিরোধী দল অল্টারনেটিভ ফর জার্মানির (এএফডি) কাছে হেরে যাওয়ার পর বুধবার পার্লামেন্টে এই আহ্বান জানিয়েছেন মার্কেল।

তিনি শরণার্থী বিষয়ে তাঁর নীতিতে অটল থাকার অঙ্গীকার করেন।

গত রবিবার উত্তর-পূর্বাঞ্চলীয় সাবেক কমিউনিস্ট প্রদেশ মেকলেনবার্গ-ওয়েস্টার্ন পোমেরানিয়ার নির্বাচনে মার্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ) দলের ইতিহাসে সবচেয়ে কম ভোট পেয়েছে। প্রথমবারের মতো সেখানে নির্বাচন করে এএফডি তাদের পেছনে ফেলে দিয়েছে। মার্কেলের সিডিইউ তৃতীয় হয়েছে। ২০১৩ সালে প্রতিষ্ঠিত এএফডি ২১ শতাংশ ভোট পেয়েছে, মার্কেলের দল পেয়েছে ১৯ শতাংশ ভোট।

এ ব্যাপারে মার্কেল বলেন, এই হার শুধু তাঁর রক্ষণশীল দলের নয়, ডানপন্থী, বামপন্থী—সব মূল দলই এএফডির কাছে অবস্থান খুইয়েছে। তিনি বলেন, ‘এএফডি শুধু সিডিইউর প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তা নয়, বরং আমরা এখানে যারা উপস্থিত আছি তাদের সবার জন্য এটা চ্যালেঞ্জ। ’ তিনি অভিবাসনবিরোধী আন্দোলনের বিরুদ্ধে সব দলকে এক হওয়ার আহ্বান জানান।

মার্কেল ভোটারদের মন জয় করার জন্য সস্তা জনপ্রিয় বিষয় নিয়ে আলোচনা বা প্রকৃত ঘটনা গোপন না করতে রাজনীতিবিদদের সতর্ক করে দিয়েছেন। তিনি বলেন, ‘আমাদের মতো রাজনীতিবিদদের কথায় পরিমিতবোধ থাকা উচিত। যদি আমাদের বক্তব্য এবং কর্মকাণ্ড তাদের লক্ষ্য করে হয়, যারা সমস্যা সমাধানে আগ্রহী নয়, তাহলে আমাদের সব প্রচষ্টা ভণ্ডুল হয়ে যাবে এবং আমাদের লক্ষ্য হারিয়ে যাবে। তবে আমরা যদি এসব প্রতিহত করতে পারি এবং সত্যের পথে অটল থাকতে পারি তাহলে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো মানুষের বিশ্বাস অর্জন করতে পারব। সূত্র : এএফপি।


মন্তব্য