kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ঝিমানো অবস্থা থেকে সরব হয়েছেন হিলারি

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঝিমানো অবস্থা থেকে সরব হয়েছেন হিলারি

যুক্তরাষ্ট্রের নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রার্থীদের একে অপরের বিরুদ্ধে আক্রমণের মাত্রা। ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন নানা কারণে মাঝে বেশ কিছুদিন ঝিমিয়ে পড়েছিলেন।

ফলে নতুন উদ্যমে প্রচার শুরুর পর তাঁর আক্রমণের ধার আরো বেড়েছে। গত মঙ্গলবার তিনি প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্পকে কর লুকানো, নিরাপত্তাসংক্রান্ত অবস্থান নিয়ে তীব্রভাবে আক্রমণ করেন।

এদিকে সিএনএন/ওআরসি পরিচালিত জরিপে দেখা গেছে, হিলারির খুব কাছাকাছি পৌঁছে গেছেন ট্রাম্প। জরিপে হিলারিকে সমর্থন জানিয়েছে ৪৫ শতাংশ ভোটার আর ট্রাম্পকে ৪৩ শতাংশ। এই সংস্থার জরিপে গত সপ্তাহেও তাঁদের মধ্যে ৬ পয়েন্টের ব্যবধান ছিল।

ওয়াশিংটন পোস্ট পরিচালিত আরেক জরিপে দেখা যায়, হিলারিকে সমর্থন করছে ৫০ শতাংশ। তিনি স্পষ্টভাবে এগিয়ে আছেন ইলেকটোরাল ভোটে।

তবে হিলারি জানিয়েছেন, তিনি এসব জরিপকে ধর্তব্যের মধ্যেই আনেন না। ফ্লোরিডার টাম্পায় দেওয়া এক সমাবেশে হিলারি বলেন, ‘আমরা আমাদের আদর্শ ধরে রেখেছি। নিজেদের অবস্থান নিয়ে আমরা মোটেই অসন্তুষ্ট নই। ’ যদিও জরিপগুলোতে হিলারি-ট্রাম্পের ব্যবধান ক্রমেই কমে আসছে। আভাস পাওয়া যাচ্ছে, ৮ নভেম্বর ভোটের আগে এই প্রতিদ্বন্দ্বিতা আরো তীব্র হবে।

এদিকে ট্রাম্প গত মঙ্গলবার সময় কাটিয়েছেন নর্থ ক্যারোলাইনার প্রবীণ সেনা কর্মকর্তাদের সঙ্গে। এ ছাড়া টুইটারে সক্রিয় ছিলেন তিনি। এক টুইট বার্তায় তিনি লেখেন, ‘ধন্যবাদ, সব কিছুর আগে যুক্তরাষ্ট্র’।

নির্বাচনের আগে যে তিনটি প্রেসিডেনশিয়াল বিতর্ক হয় তার মধ্যে প্রথমটি অনুষ্ঠিত হবে আর ২০ দিন পর। প্রচারের সবচেয়ে বড় আকর্ষণ ওই বিতর্কই হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। সূত্র : এএফপি।


মন্তব্য