kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


আসিয়ান সম্মেলন

চীনকে অভিযুক্ত করার চেষ্টা ফিলিপাইনের

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



লাওসের ভিয়েনতিয়েনে দক্ষিণ এশীয় জোটের (আসিয়ান) নেতাদের সঙ্গে চীনের বৈঠকের কয়েক ঘণ্টা আগে ফিলিপাইন সরকার কিছু ছবি প্রকাশ করে দাবি করে, ছবিগুলো দক্ষিণ চীন সাগরে চীনের নতুন কৃত্রিম দ্বীপ স্থাপনের প্রস্তুতির প্রমাণ। যুক্তরাষ্ট্র অবশ্য বলছে, তাদের নজরে এ রকম কিছু পড়েনি।

আর চীনের দাবি, ফিলিপাইন পরিস্থিতি ঘোলা করার চেষ্টা করছে।

ফিলিপাইনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, দক্ষিণ চীন সাগরের স্কারবরো শোল এলাকায় ড্রেজিং এবং সাগরে স্থাপনা তৈরিতে সক্ষম নৌযানের সংখ্যা বাড়িয়েছে চীন। এর প্রমাণ হিসেবে ফিলিপিনো কর্তৃপক্ষ বেশ কিছু ছবি চীনা রাষ্ট্রদূতের কাছে উপস্থাপন করে। কিন্তু চীনা রাষ্ট্রদূত বিষয়টি অস্বীকার করায় তারা মানচিত্র ও ছবিগুলো প্রকাশ্যে নিয়ে আসে। ভিয়েনতিয়েনে তিন দিনব্যাপী আসিয়ান সম্মেলনের দ্বিতীয় দিন গতকাল এগুলো প্রকাশ করা হয়।

তবে ফিলিপাইনের এসব ছবি প্রকাশের কারণে আসিয়ান নেতাদের সঙ্গে চীনা প্রধানমন্ত্রীর বৈঠকে কোনো প্রভাব পড়েনি বলে দাবি করেছেন সম্মেলন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ ছাড়া দক্ষিণ চীন সাগরে চীনের কর্মকাণ্ড নিয়ে আন্তর্জাতিক আদালতের দেওয়া রায় নিয়েও বৈঠকে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি হয়নি বলে তারা জানান।

ফিলিপাইনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আর্সেনিও আন্দোলং বলেন, ‘(স্কারবরো শোল) বালুচরে তাদের (চীনের) উপস্থিতি স্থাপনা নির্মাণের পূর্বলক্ষণ, এমনটা বিশ্বাস করার কারণ আমাদের আছে। ’

দক্ষিণ চীন সাগরে চীনের কৃত্রিম দ্বীপ নির্মাণ নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়েছে অন্য কথা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সহযোগীদের পক্ষ থেকে সাংবাদিকদের বলা হয়েছে, স্কারবরো শোলে কোনো রকম অস্বাভাবিক কর্মকাণ্ড তাদের নজরে আসেনি। সূত্র : এএফপি।


মন্তব্য