kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


হজ নিয়ে সৌদির সমালোচনায় ইরান

কালের কণ্ঠ ডেস্ক   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



হজ নিয়ে সৌদির সমালোচনায় ইরান

আয়াতুল্লাহ আলি খামেনি

হজের ব্যবস্থাপনা নিয়ে সৌদি সরকারের কঠোর সমালোচনা করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। গত বছর মিনায় ভিড়ের চাপে কয়েক শ হজ পালনকারীর মৃত্যুর জন্য সৌদি ব্যবস্থাপনার অদক্ষতাকে দায়ী করেছেন তিনি।

চলতি বছর হজ শুরু হওয়ার আগে আগে সোমবার দেওয়া এক বিবৃতিতে খামেনি ‘সৌদির হজ ব্যবস্থাপনা’ নিয়ে মুসলিম বিশ্বকে ভেবে দেখার আহ্বান জানান।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন জায়গায় যেসব সংকট চলছে তাতে সৌদি আরব এবং ইরান পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে। দুই দেশের মধ্যে আলোচনা ভেঙে যাওয়ার জেরে ইরানি মুসলমানরা চলতি বছর হজ করার অনুমতি পাননি। গত বছরের মিনা ট্রাজেডির পর থেকেই সৌদি আরবের হজ ব্যবস্থাপনার সমালোচনা করে আসছে ইরান। বেসরকারি হিসাব মতে, ওই ঘটনায় দুই হাজার ৪২৬ জন মারা যান। আর শুধু ইরানেরই মারা যান প্রায় ৪০০ জন। এ বছর জানুয়ারিতে সৌদি আরব একজন প্রখ্যাত শিয়া মুসলিম নেতার মৃত্যুদণ্ড কার্যকর করলে এর পরিপ্রেক্ষিতে ঘটা নানা ঘটনায় দুই দেশ পরস্পরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

বিবৃতিতে খামেনি বলেন, ‘সৌদি শাসকরা, যারা আল্লাহর পথে বাধা হয়ে দাঁড়িয়েছে এবং ইরানের গর্বিত ও বিশ্বস্ত হজযাত্রীদের প্রিয় কাবাঘর পরিদর্শনের পথ রুদ্ধ করেছে, তারা মানুষকে অপদস্থ ও বিপথগামী করছে। ’ তিনি আরো বলেন, ‘সৌদি শাসকরা মুসলিম বিশ্বের প্রতি যে অন্যায় করেছে এর দায়িত্ব গ্রহণ থেকে অবশ্যই জনগণ (মুসলিম বিশ্বের) তাদের পালিয়ে যেতে দেবে না। ’ সূত্র : রয়টার্স।


মন্তব্য